Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারকে আর নিপীড়ন চালানোর সুযোগ দেয়া হবে না -নজরুল ইসলাম খান

| প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান সরকারকে আর নিপীড়ন চালানোর সময় দেয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন নজরুল ইসলাম খান। গতকাল শুক্রবার বিকেলে এক আলোচনা সভায় দলের স্থায়ী কমিটির সদস্য এই হুঁশিয়ারি দেন।
তিনি বলেন, সরকারের নানা চাপের মধ্যেও মানুষের সমর্থন কুমিল্লার সিটি নির্বাচনে প্রমাণিত হয়েছে। এই যে মানুষের সমর্থন কিন্তু সেই সমর্থন প্রকাশ না করতে পারার যে জ্বালা, যত দিন যাচ্ছে তত আরো বাড়ছে এবং সরকারের নির্যাতন-নিপীড়নও বাড়ছে। এই পরিস্থিতিতে আমার সাধারণ ক্ষুদ্র রাজনৈতিক অভিজ্ঞতা থেকে বলতে চাই, সরকারকে আর নিপীড়ন চালানোর যথেষ্ট সময় দেয়ার সুযোগ নাই।
মুক্তিযুদ্ধ ও ৯০’র গণ আন্দোলনের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমরা মুক্তিযুদ্ধ করেছি গণতন্ত্রের জন্য, আমরা স্বৈরাচার বিরোধী আন্দোলন করেছি গণতন্ত্রের জন্য। জনগণের ঐক্য নিয়ে সাহস করে যদি মাঠে নামতে পারি, আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি তাহলে এই মানসিকভাবে দূর্বল ও জনসমর্থনহীন সরকার আমাদের সাথে বিজয়ী হতে পারবে না, হেরে যাবে। সেই বিজয়ের লড়াইতে অতিদ্রæত আমাদেরকে অংশ নিতে হবে। এই লক্ষে শ্রমিক দলকে সংগঠিত হওয়ার আহবানও জানান শ্রমিক নেতা নজরুল ইসলাম খান।
নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয়তাবাদী হোটেল শ্রমিক দল মহানগর শাখার উদ্যোগে সংগঠনটির সভাপতি মিজান হাওলাদারের স্মরণের এই আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়।
সরকারের দমননীতির কথা তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, এই নিপীড়ন, অত্যাচার, অগণতান্ত্রিক আচরণ, সরকারি নিষ্ঠুতার কারণ একটাই, যারা ক্ষমতায় আসীন তারা জনগণের দ্বারা নির্বাচিত নন। তারা জনগণের কাছে দায়বদ্ধ নন, তারা জনগণকে জবাবদিহিতা করতে রাজি নয়। তারা জানেন, জনগণ বিচারের ভার পেলে তাদের শাস্তি দেবে, বিচার করবে।
তিনি বলেন, বিএনপি নির্বাচনে যেতেই চায়, রাজনৈতিক দল হিসেবে, গণতান্ত্রিক দল হিসেবে আমরা নির্বাচনের যাওয়ারই দল। সেই নির্বাচন হতে হবে, যেটাকে নির্বাচন বলে। নির্বাচন মানে হলে সেটা প্রতিদ্ব›িদ্বতামূলক হবে, সব দল অংশগ্রহণ করবে, ভোটাররা নির্বিঘেœ ভোট দিতে পারবেন, ভোটাররা যাকে ভোট দেবেন, তাকে বিজয়ী ঘোষণা করা হবে এবং সংখ্যাগরিষ্ঠতা যারা হবে, তারা সরকার গঠন করবে-এটা হলো নির্বাচন।
আমরা সেই নির্বাচন চাই এবং সেই নির্বাচনে অবশ্যই আমরা অংশগ্রহণ করব ইন’শা আল্লাহ। কিন্তু নির্বাচনের নামে যদি খেলাধুলো করা হয়, ইয়ার্কি করা হয়, রসিকতা করা হয়, তামাশা করা হয়, প্রহসন করা হয়, সেটা নির্বাচন না। ওই নির্বাচন না যাওয়া সঠিক সমীচীন হবে।
শ্রমিক নেতা ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জাফরুল হাসান, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, মহানগর বিএনপি দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, যুগ্ম সম্পাদক হাবিবুর রশীদ হাবিব, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নাসিম প্রমুখ বক্তব্য রাখেন। পরে মরহুম নেতার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ