Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রতিটি পাড়া-মহল্লায় বিএনপির দুর্গ গড়ে তুলুন -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজনৈতিকভাবে আরো সংগঠিত এবং শক্তি বৃদ্ধির আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন কমিটির নেতাদের প্রতি আহ্বান থাকবে আপনারা প্রতিটি পাড়া-মহল্লায় কমিটি গঠনের মাধ্যমে বিএনপির দুর্গ গড়ে তুলুন।
তিনি বলেন, বিএনপিকে বাদ দিয়ে দেশে কোনো নির্বাচন হবে না। আর এজন্য পরিবেশ তৈরি করে বিএনপিকে নির্বাচনে আনার চেষ্টা করতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। গতকাল বৃহস্পতিবার এক প্রতিবাদ সভায় তিনি এ কথা বলেন।
দলের সাবেক সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীসহ সকল গুম-খুনের বিরুদ্ধে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এই প্রতিবাদ সভার আয়োজন করে বিএনপি
সরকারের প্রতি আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, বিএনপিকে কীভাবে নির্বাচনে আনবেন সেই  চেষ্টা করুন। নির্বাচনে না আসলে নিবন্ধন বাতিল হয়ে যাবে বলে বিএনপিকে ভয় দেখিয়ে লাভ নেই। বিএনপিকে ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন হবে না।
সরকার জনবিছিন্ন হয়ে গেছে মন্তব্য করে তিনি বলেন, তারা মনে করছে বিরোধিতাকারীদের যদি স্তব্ধ করা না যায়, তাহলে ক্ষমতায় টিকে থাকা যাবে না। তাই অত্যাচার নির্যাতন-নিপীড়ন, গুম-খুন গ্রেফতার করে বিরোধীদলকে স্তব্ধ করার মাধ্যমে অনৈতিক-অবৈধভাবে ক্ষমতায় টিকে আছে সরকার।
প্রধানমন্ত্রীর ভারত সফর ব্যর্থ অভিহিত করে তিনি বলেন, তিনি (প্রধানমন্ত্রী) সেখানে শুধু দিয়ে এসেছেন, বিনিময়ে কিছুই নিয়ে আসতে পারেননি। এই সফরে এ দেশের মানুষ কী পেয়েছি তা জানি না। তবে প্রধানমন্ত্রী নিজেই বলেছেন তিনি কিছুই চাননি।
প্রতিবন্ধীদের সম্মেলনে যোগ দিতে ভুটানে প্রধানমন্ত্রীর সফরের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, তিনি তো দেশের রাজনীতিকে পুরোপুরি প্রতিবন্ধী করে রেখেছেন সেদিকে কোনো খেয়াল নেই।
ভবিষ্যৎ আন্দোলনে নেতা-কর্মীদের বিভেদ ভুলে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান বিএনপি মহাসচিব।
তিনি বলেন, নতুন কমিটি হচ্ছে, হয়েছে। ঐক্যবদ্ধভাবে সংগঠিত হোন। রাজনৈতিকভাবে সংগঠিত হন এবং সংগঠনের শক্তি বাড়ান। বিশেষ করে ঢাকা মহানর বিএনপির যে নতুন কমিটি হয়েছে তাদের প্রতি আহŸান থাকবে আপনারা প্রতিটি মহল্লায় কমিটি গঠনের মাধ্যমে বিএনপির দুর্গ গড়ে তুলুন।
বলপূর্বক অপহরণ ও গুম করাকে জাতিসংঘের মানবাধিকার সনদে মানবতাবিরোধী অপরাধ বলেছে উল্লেখ করে তিনি বলেন, আজকের এই সরকার এই অপরাধে অভিযুক্ত, ভবিষ্যতে তাদেরকে এর জবাব দিতে হবে। শুধু ইলিয়াস আলী নয়, আমাদের ৫ শতাধিক নেতা-কর্মীকে গুম করা হয়েছে।  এই অপরাধ ক্ষমা করার নয়। যারা এই অপরাধের সাথে জড়িত তারা ক্ষমার যোগ্য নয়।
দলের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহানের সভাপতিত্বে ও সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলিমের পরিচালনায় আলোচনা সভায় ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, খায়রুল কবীর খোকন, হাবিবউন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা ড. আসাদুজ্জামান রিপন, শামা ওবায়েদ, কামরুজ্জামান রতন, হাবিবুল ইসলাম হাবিব, এবিএম মোশাররফ হোসেন, মীর সরফত আলী সপু, আব্দুস সালাম আজাদ বক্তব্য রাখেন।
দলের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের মধ্যে শফিউল বারী বাবু, মুন্সি বজলুল বাসিত আনজু, হাবিবুর রশীদ হাবিব, মোরতাজুল করীম বাদরু, হেলেন জেরিন খান, আব্দুল কাদের ভুঁইয়া জুয়েল, আকরামুল হাসান প্রমুখ বক্তব্য রাখেন।



 

Show all comments
  • S. Anwar ২১ এপ্রিল, ২০১৭, ৩:৪৭ পিএম says : 0
    জিয়া থাকতে যে দূর্গ বানাইয়া রাইখ্খা গেছে হেইডা এখনো হেই রকম মজবুত আছে। যোগ্য কমান্ডার ছাড়া দূর্গ চালাইবো কেডা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ