Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপানে অধিকসংখ্যক টেকনিক্যাল ইন্টার্ন নেয়ার আশ্বাস

জিটকোর প্রেসিডেন্ট ও প্রবাসীকল্যাণ মন্ত্রীর বৈঠক

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাপানের টোকিওতে গতকাল স্থানীয় সময় সকাল ১১টায় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধিদলের জাপান সফরের দ্বিতীয় দিনের প্রথম পর্বে ঔধঢ়ধহ ওহঃবৎহধঃরড়হধষ ঞৎধরহরহম ঈড়ড়ঢ়বৎধঃরড়হ (ঔওঞঈঙ) জিটকো কার্যালয়ে এর প্রেসিডেন্ট ঝবঃংঁযরৎড় ঝযরসড়সঁৎধ এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে (ঔওঞঈঙ) এর প্রেসিডেন্ট প্রবাসীকল্যাণ মন্ত্রীকে আশ্বস্ত করেন যে, বাংলাদেশ থেকে যাতে আরো অধিকসংখ্যক টেকনিক্যাল ইন্টার্ন (ঞবপযহরপধষ ওহঃবৎহ) জাপানের বিভিন্ন সেক্টরে কাজের সুযোগ লাভের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করতে পারে সে বিষয়ে তারা সংশ্লিষ্ট ঙৎমধহরুধঃরড়হ কে প্রয়োজনীয় সহযোগিতা ও দিকনির্দেশনা প্রদান করবে। এ সময় জাপানস্থ বাংলাদেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জিটকোর সাথে ২০০৫ সালে বাংলাদেশ সরকারের জবপড়ৎফ ড়ভ উরংপঁংংরড়হ (জড়উ) স্বাক্ষরিত হয়। পরে ২০১০ সালে সেই (জড়উ) টি জবারংবফ করা হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে সকল অপপবঢ়ঃরহম ঙৎমধহরুধঃরড়হ জাপানে কর্মী নিয়ে আসে ঔওঞঈঙ সে সকল অপপবঢ়ঃরহম ঙৎমধহরুধঃরড়হ কে দিক নির্দেশনা, পরামর্শ ও সহযোগিতা প্রদান করে। ২০১৬ সালে নভেম্বরে জাপান সরকার ঞযব ঞবপযহরপধষ ওহঃবৎহ ঞৎধরহরহম চৎড়মৎধসব (ঞওঞচ) সংক্রান্ত যে নতুন আইন প্রণয়ন করেছে সেই আইন অনুযায়ী জিটকোর সাথে বাংলাদেশ নতুন জড়উ স্বাক্ষরিত করবে। এ লক্ষ্যে খুব শীঘ্রই জিটকো এর প্রতিনিধিদল বাংলাদেশ সফর করবে বলে বৈঠকে জানানো হয়। এ সময়ে আরো উপস্থিত ছিলেন,
প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, বিএমইটির মহাপরিচালক মো. সেলিম রেজা, মন্ত্রণালয়ের যুগ্মসচিব ও মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, মন্ত্রণালয়ের উপসচিব শাহীনা ফেরদৌসী এবং মন্ত্রীর সহকারী একান্ত সচিব ইয়াসির মো. আদনান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ