Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চবিতে ছাত্রলীগ কর্মীকে পরীক্ষার অনুমতি না দেয়ায় ভাঙচুর

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পুলিশসহ আহত ৯, আটক ১
চবি সংবাদদাতা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থবর্ষের শিক্ষার্থী ও ছাত্রলীগকর্মী আবদুল্লাহ আল কায়সার শাকিলকে পরীক্ষার অনুমতি না দেয়ার ক্যাম্পাসে ভাঙচুর ও পুলিশসহ নয় জন আহতের ঘটনা ঘটেছে। আহতদের মধ্যে তিনজন সাধারণ শিক্ষার্থী, একজন ছাত্রলীগকর্মী ও বাকি পাঁচজন পুলিশ সদস্য। সবাইকে চবি মেডিক্যাল সেন্টারে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। এ সময় ঘটনাস্থল থেকে রাহাত নামের এক ছাত্রলীগকর্মীকে আটক করে পুলিশ। অন্যদিকে এ ঘটনার জন্য শাকিলসহ এক ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ।
আহতরা হলেন, পুলিশের এসআই মো. মহসিন আলী, কনেস্টেবল ইমাম হোসেন, রফিকুল ইসলাম,আনোয়ার হোসেন, শরিফুল ইসলাম ও সাধারণ শিক্ষার্থীর মধ্যে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের রায়হান, শাহানূর প্রিতম, নূর উদ্দিন, মিসবাউল ইসলাম। সূত্রে জানা যায়, গতকাল বৃহস্পতিবার পূর্বনির্ধারিত সময় অনুযায়ী যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে চতুর্থ বর্ষের ৪০১ নং কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু শাকিল গত বছর ২০১৬ সালের অক্টোবর মাসে ছাত্রলীগের উপ-ক্রীড়া স¤পাদক মাহবুবুর শাহরিয়ার শাহীনকে কুপিয়ে আহত করার অভিযোগে বিশ^বিদ্যালয় থেকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয় । বহিষ্কারাদেশ থাকার কারণে বিভাগ থেকে তাকে এ পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেয়া হয়নি। এতে ক্ষিপ্ত হয়ে শাকিল ও তার গ্রæপের ছাত্রলীগ কর্মীরা সকাল থেকেই পরীক্ষার কেন্দ্রর সামনে এসে জড়ো হয়। এ সময় পরীক্ষা দিতে আসা বাকি শিক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশে বাধা দেয় তারা। পরে পুলিশ এসে ছাত্রলীগ কর্মীদের পরীক্ষা কেন্দ্রের সামনে থেকে সরে যাওয়ার জন্য পাঁচ মিনিট সময় বেঁধে দেয়। এ ঘোষণার পর পরেই এক ছাত্রলীগ কর্মীও সাথে পুলিশের ধস্তাধস্তি হয়। ধস্তাধস্তির একপর্যায়ে পুলিশ ছাত্রলীগ কর্মীদের উপর লাঠিচার্জ শুরু করে। ছাত্রলীগ কর্মীরা এ সময় ছত্রভঙ্গ হয়ে ভবন থেকে নিচে নেমে পুলিশকে উদ্দেশ করে ইট পাটকেল মারতে থাকে। ক্ষিপ্ত ছাত্রলীগ কর্মীরা সমাজ বিজ্ঞান অনুষদের ঝুপড়ির সামনে একটি ট্রাক ও অনুষদের বেশ কয়েকটি জানালা ভাঙচুর করে।
পরে অনুষদের সামনে পরিস্থিতি শান্ত হলেও পরবর্তীতে বিশ^বিদ্যালয়ের জিরো পয়েন্টের মূলফটক তালা ও শাটল ট্রেনে হুইস পাইপ কেটে দেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে সেখানে পুলিশ এসে পূনরায় লাঠিচার্জ করলে ছাত্রলীগের নেতাকর্মীরা ঘটনাস্থল ত্যাগ করে। এ ঘটনা পুরো ক্যাম্পাসের সাধারন শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে এবং শাটল ট্রেনের হুইস পাইপ কেটে দেয়ার কারণে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ থাকে।
এ ঘটনায় কেন্দ্রীয় ছাত্রলীগ শাকিলসহ চবি ছাত্রলীগের উপ- দফতর সম্পাদক মিজানুর রহমান বিপুলকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করে। বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছে চবি ছাত্রলীগের সভাপতি আলমগীর টিপু।
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের পরীক্ষা কমিটির চেয়ারম্যান মুহাম্মদ জাকারিয়া বলেন, অনাকাক্সিক্ষত ঘটনার জেরে আমরা ৪০১নং কোর্সেও পরীক্ষা স্থগিত করে দিয়েছি। পরবর্তীতে এ পরীক্ষার সময়সূচি জানিয়ে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ