Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপির ডাবল স্ট্যান্ডার্ড না -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ৪:৩৬ পিএম

স্টাফ রিপোর্টার : নারী বিদ্বেষসহ নানা বিতর্কিত ভূমিকার জন্য বিভিন্ন সময় সরকারের মন্ত্রীদের কাছে সমালোচিত হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফীর সঙ্গে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বৈঠকে পরিপ্রেক্ষিতে বিএনপি বলেছে তারা ‘ডাবল স্ট্যান্ডার্ড নয়’।

আজ মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনে ক্ষমতাসীনদের সাথে হেফাজতের ‘সখ্যতা’ পরিপ্রেক্ষিতে দলের অবস্থান জানতে চাইলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই মন্তব্য করেন।

তিনি বলেন, আমাদের অবস্থান খুব পরিষ্কার। আমরা ডাবল স্ট্যান্ডার্ড করি না তো। আমরা কথায় একরকম, আবার কাজে আরেকরকম, আওয়ামী লীগ যেটা সুন্দর পারে আর কী, পারছে। পিটিয়ে-পুটিয়ে বলে যে, আসো তোমাদের সাথে বন্ধুত্ব করি, ভালোবাসা করি। এগুলোর মধ্যে আমরা সহজে যাই না।

আমরা সবসময় ন্যায়ের পক্ষে আছি, ন্যায় সঙ্গত দাবির প্রতি আছি। আমরা মনে করি যে, মাদ্রাসা শিক্ষাকে আধুনিক করা দরকার। বর্তমান পৃথিবীর উপযোগী তাদের চাহিদা অনুযায়ী তাদেরকে আমরা কাজে লাগাতে পারি, তারা যেন ওয়ার্কিং ফোর্স হিসেবে কাজ করতে পারে, সেজন্য তাদের শিক্ষা ব্যবস্থাকে গড়ে তুলতে চাই। এটাই আমাদের অবস্থান।’

শিক্ষানীতির বিরোধিতা করে ২০১০ সালে আত্মপ্রকাশ করা কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম রাজনৈতিক অঙ্গনে ব্যাপক আলোচনায় আসে ২০১৩ সালে গণজাগরণ আন্দোলনের বিরোধিতা করে।

যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তির দাবিতে গড়ে ওঠা এই আন্দোলনের সংগঠকদের নাস্তিক আখ্যা দিয়ে তাদের শাস্তির দাবিতে ওই বছর ৫ মে তারা মতিঝিলের শাপলা চত্বরে বিশাল সমাবেশ করে । মধ্যরাতে পুলিশি অভিযানে হেফাজত কর্মীরা ঢাকা ছাড়লেও আলোচনায় থেকে যায় তারা।

এরপর নারীদের ‘তেঁতুলের’ সঙ্গে তুলনা করে সরকারের মন্ত্রী, নারী অধিকার কর্মী ও সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন অঙ্গন সমালোচনায় বিদ্ধ হন হেফাজত আমির শফী। সর্বশেষ তারা মাঠ গরম করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সম্প্রতি স্থাপিত একটি ভাস্কর্য অপসারণের দাবিতে।

এর মধ্যে গত মঙ্গলবার গণভবনে শাহ আহমদ শফীসহ কওমির ওলামাদের নিয়ে এক অনুষ্ঠানে তাদের ওই দাবির সঙ্গে একমত পোষণ করে ভাস্কর্যটি অপসারণে উদ্যোগ নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি কওমির সনদকে স্বীকৃতির ঘোষণা দেন তিনি।

নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, ‘‘ আমরা পরিষ্কারভাবে আমাদের অবস্থান পরিষ্কার করেছি যে, হেফাজতে ইসলাম তখন যে দাবি করেছিলো, তার মধ্যে সবগুলো দাবি নয়, কিছু কিছু দাবি আমরা যুক্তিসঙ্গত মনে করেছিলাম, আমরা সেগুলোকে সমর্থন দিয়েছিলাম।

যে কাজটা উনারা(বর্তমান সরকার) এখন করলেন বিরাট ঢাকঢোল পিটিয়ে হেলিকপ্টারে দিয়ে উনারা উড়িয়ে নিয়ে আসলেন, নিয়ে এসে গণভবনে মাওলানা শফীকে( শাহ আহমেদ শফী) এবং অন্যান্যদেরকে পাশে বসিয়ে সুন্দর করে খাবার-দাবার তুলে দিয়ে করলেন। ভালো কথা। হসপিটালিটি- আমাদের বাঙালির একটা ঐতিহ্য, সুন্দর কথা। কিন্তু কী করলেন?

যেটা অতীতে হয়ে গেছে। দাওরা হাদিস ডিগ্রি- এটা আমাদের সরকারের সময়ে গ্যাজেট নোটিফিকেশন হয়ে গিয়েছিলো, আপনারা (সাংবাদিক) নিশ্চয় জানেন সেটা। কপিও আছে আমাদের কাছে, এর স্বীকৃতি দেয়া হয়েছিলো। এটাকে আবার নতুন করে বিভিন্নভাবে বশটস করে তারা চেষ্টা করছেন, এখন তাদের সঙ্গে চেষ্টা করছেন একটা ভালো সম্পর্ক গড়ে তোলবার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ