Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাদ পড়াদের আবার স্মার্টকার্ড বিতরণের তারিখ জানানো হবে এনআইডির ডিজি

সবার হাতে স্মার্টকার্ড দিতে ইসির বাড়তি পরিকল্পনা

| প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে বিভিন্ন সময় উন্নত জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ করা হলেও যারা নিতে পারেননি, তাদের জন্য নতুন করে দিনক্ষণ ঘোষণা করা হবে। এছাড়া চলমান এই প্রক্রিয়ায় বাদ পড়া ব্যক্তিরা জেলা নির্বাচন কার্যালয় থেকেও কার্ড সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। গতকাল সোমবার দুপুরে আগারগাঁওস্থ ইসলামিক ফাউন্ডেশন ভবনে এনআইডি প্রকল্পের কার্যালয়ে নির্বাচন কমিশনে বিটে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় একথা বলেন। এ সময় নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান, এনআইডি প্রকল্পের কর্মকর্তা আবদুল বাতেন এবং কমিউনিকেশন অফিসার মো: আশিকুর রহমান প্রমুখ।
মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, যেসব এলাকায় স্মার্টকার্ড বিতরণের কাজ চলছে সেই সব এলাকায় এ পর্যন্ত প্রায় ৫৯ শতাংশ কার্ড বিতরণ করা হয়েছে। এ জন্য বাদ পড়াদের হাতে কার্ড তুলে দেয়ার জন্য নতুন করে তারিখ (দিনক্ষণ) ঘোষণা করা হবে। তিনি বলেন, বর্তমানে স্মার্টকার্ডে অনেকের ছবি অস্পষ্ট আসছে। বেশি দিন হওয়ায় অনেকের চেহারার সঙ্গে ছবির মিল পাওয়া যায় না। এ জন্য নির্দিষ্ট সময়ে স্মার্টকার্ডের ছবি পরিবর্তন করা হবে। ডিজি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে দেশের ৯ কোটি ভোটারের সবাইকে স্মার্টকার্ড দিতে হলে বাড়তি ১৮টি প্রিন্টার মেশিনের প্রয়োজন হবে। কাজ করতে হবে তিন শিফটে। এখন দুই শিফটে প্রিন্টের কাজ চলছে। নতুন মেশিনগুলো নির্বাচন কমিশন ভবনের আন্ডারগ্রাউন্ডে বসানোর পরিকল্পনা রয়েছে। সাইদুল ইসলাম বলেন, যারা পাচ্ছেন না তাদের তথ্য অসম্পূর্ণ। অসম্পূর্ণ তথ্যের কারণে কার্ড প্রিন্ট হচ্ছে না। তথ্য নির্ভুল করে তাদের স্মার্টকার্ড দেয়া হবে। এ জন্য সাংবাদিকসহ সবার সহযোগিতা চাই। এ জন্য দ্রæত অবশিষ্ট বø্যাংক স্মার্টকার্ড দেয়ার জন্য ফ্রান্সের অবারথো টেকনোলজিসকে সময়ও বেঁধে দিয়েছে এ প্রতিষ্ঠানটি। তিনি জানান, চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে ৯ কোটি বø্যাংক কার্ড আসার কথা। চলতি বছরের মার্চ পর্যন্ত এসেছে প্রায় ৫ কোটি ২০ লাখ। চলতি বছরের ৩০ জুনের মধ্যে বাকি কার্ড দিতে বলা হয়েছে এবং এই সময়ের মধ্যে তারা কার্ড দেবে বলে লিখিতও দিয়েছে। তারা যদি যথাসময়ে কার্ড না দেয় তাহলে আমরা তাদের বিরুদ্ধে চুক্তি অনুযায়ী ব্যবস্থা নেব। তিনি বলেন, যারা স্মার্টকার্ড পাচ্ছে তাদের তথ্য অসম্পূর্ণ। অসম্পূর্ণ তথ্যের কারণে কার্ড প্রিন্ট হচ্ছে না। এই কার্ডের স্থায়িত্বকাল ১০ বছর। কার্ড দেয়ার আগে সংশ্লিষ্ট উপজেলায় ৭৫ দিন আগে সংশোধনের সুযোগ দিয়ে ঘোষণা দেয়া হবে। ডিজি জানান, সর্বশেষ হালনাগাদের তথ্য অনুযায়ী দেশে ভোটার সংখ্যা ১০ কোটি ১৭ লাখ। বাকিদের দেশে তৈরি স্মার্টকার্ড দেয়ার পরিকল্পনা রয়েছে। এরই মধ্যে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সঙ্গে চুক্তি প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে। ৩০ এপ্রিল এ বিষয়ে আমাদের মিটিং রয়েছে। সেখানে বিষয়টি চূড়ান্ত করা হবে বলে আশা করি। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে সরকারি- বেসরকারি মিলে ৭৪টি সংস্থা এই ইসির তথ্যভাÐার ব্যবহার করছে। এছাড়া তিনটি বিদেশি দূতাবাস এটা ব্যবহারের জন্য আবেদন করেছে। জাতীয় ও ব্যক্তি নিরাপত্তার স্বার্থে বিষয়টি ভেবে দেখছি। তারা কতটুকু পর্যন্ত এক্সেস করতে পারবেন তা সূ²ভাবে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ