Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে আরও ২ হাজার মে. ওয়াট বিদ্যুৎ কেনা হবে -জ্বালানি প্রতিমন্ত্রী

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


সিলেট অফিস : আগামী দুই বছরের মধ্যে ভারত থেকে আরো দুই হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি। গতকাল রোববার দুপুরে সিলেটের একটি হোটেলে ‘টেকসই জ্বালানি প্রসারে গ্রিন ব্যাংকিং’ এর ভ‚মিকা শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ভারত থেকে ৬০ মেঘাওয়াট বিদ্যুৎ আনা হয়েছে। আরো সামনে দুই হাজার মেঘাওয়াট বিদ্যুৎ আনা হবে এবং তা দুই বছরের মধ্যেই হবে। আর এ বিদ্যুতের দাম নির্ধারণ হবে দু’দেশের মধ্যে আলোচনার মাধ্যমে। দেশের সব মানুষকে বিদুৎতের আওতায় নিয়ে আসতে সরকার কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, ২০১৮ সালের এক শ’ ভাগ বিদ্যুৎতায়ন করতে পারব বলে আমরা আশাবাদী। সৌরবিদ্যুতের চাহিদা দিন দিন কমছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এখন প্রত্যন্ত গ্রাম পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এজন্য সৌরবিদ্যুতের চাহিদা কমছে। সঞ্চালন লাইনে বিদ্যুৎ পাওয়ায় মানুষ এখন সৌরবিদ্যুৎ নিতে চাইছে না। তবে যেসব এলাকায় গ্রিড লাইন যাবে না, সেসব এলাকায় সৌরবিদ্যুৎ ব্যবসা করে আলোকিত করা হবে।
এর আগে কর্মশালায় প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ সমস্যার সমাধানে ইতোমধ্যে এনার্জি রিসার্চ কাউন্সিল গঠন করা হয়েছে। সেখানে গবেষণা হচ্ছে কিভাবে সারাদেশে বিদ্যুৎ পৌঁছে দেয়া যায়। বিকল্প বিদ্যুৎ নিয়েও এই কাউন্সিলর গবেষণা করছে।
কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্রোডার চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, বাংলাদেশে জার্মান দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন মাইকেল শুলথেই প্রমুখ। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন জিআইজেড রিনিউয়েবল এনার্জি অ্যান্ড এনার্জি এফিশিয়েন্সি (রিপ) কর্মসূচির কোঅর্ডিনেটর আল মুদাব্বির বিন আনাম। সরকারের গৃহীত পরিবেশবান্ধব জ্বালানি বিষয়ক বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন স্রোডার যুগ্ম সচিব সিদ্দিক জোবায়ের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩
১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ