Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বেসরকারি হজযাত্রীদের নিবন্ধন শেষ হচ্ছে আজ

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

৭৫ হাজার যাত্রীর ডাটা এন্ট্রি সম্পন্ন ধর্মমন্ত্রীর সাথে বৈঠক করে সিদ্ধান্ত নিবে হাব
শামসুল ইসলাম : বেসরকারী হজযাত্রীদের চ‚ড়ান্ত নিবন্ধন কার্যক্রম শেষ হচ্ছে আজ। গতকাল রোববার পর্যন্ত বেসরকারি ব্যবস্থাপনায় ১৩৩১ জন হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় ৩৩৩৪ জনের নিবন্ধন করা হয়েছে আর ডাটা এন্ট্রি করা হয়েছে ৩৫০১ জনের। বেসরকারিভাবে ডাটা এন্ট্রি করা হয়েছে ৭৮ হাজার ১শ’ ৭ জন হজযাত্রীর। বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৬ সনে প্রাক-নিবন্ধিত অবশিষ্ট হজযাত্রীগণ এবং ২০১৭ সনে প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের যাদের ক্রমিক নম্বর ১ লাখ ৪০ হাজার ৯শ’ ৯৫ থেকে ২ লাখ ১৭ হাজার ২শ’ ৮৮ এর মধ্যে রয়েছে তাদেরকে আজ সোমবার বিকেল ৫টার মধ্যে নিবন্ধন সম্পন্ন করতে হবে। ২ লাখ ১৭ হাজার ২শ’৮৮ ক্রমিকের মধ্যে যারা নিবন্ধন করতে ব্যর্থ হবেন, তাদের ২০১৭ সনে হজের জন্য নিবন্ধনের আর সুযোগ থাকবে না। গতকাল ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আনোয়ার হোসাইন এক প্রেস বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছেন। এদিকে গতকাল দুপুরে হাবের গঠিত ১৭ সদস্য বিশিষ্ট কমিটির বৈঠকে আজ সোমবার ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সাথে বৈঠক করে কিছু দাবি-দাওয়া তুলে ধরে নিবন্ধনের সিদ্ধান্ত নেয়া হবে। হাবের সভাপতি ইব্রাহিম বাহারের সভাপতিত্বে গতকাল অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ হাবের সাবেক সভাপতি আলহাজ আব্দুস শাকুর, আলহাজ জামাল উদ্দিন আহমেদ, হাবের সাবেক মহাসচিব এম এ রশিদ শাহ সম্রাট, হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্টের প্যানেল প্রধান আব্দুস ছোবহান ভূঁইয়া, হাব গণতান্ত্রিক ফোরামের প্যানেল প্রধান শেখ আব্দুল্লাহ, হাবের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হেলাল, সহ-সভাপতি ফরিদ আহমেদ মজুমদার, শাহাদাৎ হোসেন তসলিম, এম এ কমি বেলাল, হাবের সাবেক সিনিয়র সহ-সভাপতি আব্দুল কবির খান জামান ও মোজাম্মেল হোসাইন কামাল।
আগামী ২০ এপ্রিল হাবের নির্বাচন উপলক্ষে হাব নেতৃবৃন্দ ও হাব গণতান্ত্রিক ঐক্য ফ্রন্ট নেতৃবৃন্দ নিবন্ধনের সময়সূচি আরো এক মাস বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। যা’ ধর্ম মন্ত্রণালয় গতকাল পর্যন্ত আমলে নেয়নি। ২০১৬ সনের অপেক্ষমান ৩৭ হাজার ৪শ’ ৩জনসহ চলতি বছর সর্বমোট প্রাক-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯৫ হাজার ৫শ” ৫৩জন। এর মধ্যে চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮জন হজব্রত পালনের জন্য সউদি আরবে গমন করতে পারবেন। বাকি প্রাক-নিবন্ধিতরা আগামী ২০১৮ সনে হজে যাওয়ার সুযোগ পাবেন।
ডিজিটাল হজ ব্যবস্থাপনা বাস্তবায়ন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিতকরণ ও সউদি আরবের ই-হজ সিস্টেমের সঙ্গে সমন্বয় সাধনের লক্ষ্যে সরকার ২০১৬ সন থেকে ইলেক্ট্রনিক সিস্টেমে হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করে। একই ধারাবাহিকতায় ই-হজ সিস্টেমে ২০১৭ সনের হজের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করা হয়। অনুমোদিত হজ এজেন্সিসমূহ, সারাদেশের ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রসমূহ, জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশনের জেলা ও কেন্দ্রীয় অফিসসমূহ, অনুমোদিত ব্যাংকসমূহ, পুলিশের স্পেশাল ব্রাঞ্চসহ ৭,০০০ এর অধিক ইউজার সরাসরি এই সিস্টেমে সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে। ধর্ম মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। হজ ব্যবস্থাপনা ডিজিটালাইজড হওয়ার ফলে হজ সম্পর্কিত যাবতীয় তথ্য সারা বাংলাদেশে তৃণমূল পর্যায়ে পৌঁছানো সম্ভব হচ্ছে। ওয়েবসাইটে তাৎক্ষণিকভাবে তথ্য হালনাগাদ বা কল সেন্টার সেবার মাধ্যমে তথ্য প্রদানের ফলে বিশেষ কোনো মহলের পক্ষে হজযাত্রীদের প্রতারণা করে অবৈধ ফায়দা গ্রহণের সুযোগ কমে যাচ্ছে। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনের অংশ হিসেবে ই-হজ ব্যবস্থাপনার কারণে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমেছে এবং প্রতারণা বন্ধ হয়ে যাচ্ছে। হাবের একটি সূত্র জানিয়েছে, আজ ধর্মমন্ত্রীর সাথে হাব নেতৃবৃন্দের বৈঠকের পর নিবন্ধনের সময় কিছুটা বাড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ