Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকা আসছেন সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন চার দিনের সফরে আগামী ২৫এপ্রিল ঢাকা আসছেন। বাংলাদেশে সফরকালে তিনি একটি এনজিও’র উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শন করবেন। এছাড়া, ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
গত বছর ব্রেক্সিট গণভোটের আগে জাপানে জি-৭ আউটরিচ প্রোগ্রামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ডেভিড ক্যামেরনের বৈঠক হয়। ওই বৈঠকে ব্রেক্সিটের বিপক্ষে বাংলাদেশের অবস্থানের কথা জানিয়ে দেন প্রধানমন্ত্রী। যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশিদের উল্লেখযোগ্য একটি অংশ ব্রেক্সিট সমর্থন করার প্রেক্ষাপটে দুই প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হয়। ব্রেক্সিট প্রশ্নে গত বছরের ২৩ জুন অনুষ্ঠিত গণভোটে যুক্তরাজ্যের সংখ্যাগরিষ্ঠ জনগণ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগ করার পক্ষে রায় দেয়। ওই গণভোটে ইইউ’র সঙ্গে থেকে যাওয়ার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন ক্যামেরন। পরে ভোটের ফলাফল তার পক্ষে না আসায় তিনি নৈতিক পরাজয় মেনে নিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। পরে তার স্থলাভিষিক্ত হন থেরেসা মে। তার নেতৃত্বে এরই মধ্যে যুক্তরাজ্যের ইইউ ত্যাগের আনুষ্ঠানিক প্রক্রিয়াও শুরু হয়েছে।
উল্লেখ্য, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থাকা অবস্থায় কখনই বাংলাদেশ সফর করেননি ক্যামেরন। এটা তার প্রথম বাংলাদেশ সফর হতে যাচ্ছে। তবে ডেভিড ক্যামেরনের সফরের বিষয়ে জানতে ঢাকার ব্রিটিশ হাইকমিশনে যোগাযোগ করা হলে ‘বিষয়টি সম্পর্কে এখনো অবগত নই’ বলে জানান দায়িত্বশীল কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ