Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেনা কর্মকর্তাদের রাশিয়ায় উচ্চতর প্রশিক্ষণের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রীর রাশিয়া সফর

| প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ক‚টনৈতিক সংবাদদাতা : সেনা কর্মকর্তাদের রাশিয়ায় উচ্চতর প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা গ্রহণের জন্য রাশিয়ার কাছে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। সেই সাথে রুশ নেতৃত্বাধীন ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের দেশগুলোতে বাংলাদেশী পণ্যের শুল্ক এবং কোটামুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। ভয়েস অব আমেরিকার বাংলা ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিকে রাশিয়া সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ তাদের মধ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা এবং ঐকমত্যের কথা জানান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ওই ব্রিফিংয়ের বিস্তারিত তুলে ধরা হয়েছে। সেখানে দুই পররাষ্ট্রমন্ত্রীর যৌথ সংবাদ সম্মেলনের ছবিও প্রকাশ করা হয়েছে।
গত বৃহস্পতিবার অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়ে মন্ত্রী সের্গেই লাভরভ বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম থেকে আমাদের দুই দেশের বন্ধুত্ব। আন্তর্জাতিক, স্থানীয় এবং দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে বিশেষত: উন্নয়নের প্রশ্নে আমাদের সম্পর্ক অনেক সুদৃঢ়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি, আমাদের মধ্যে কেবল ভালো সম্পর্কই নয়, উন্নয়নের সব খাতে আমাদের মধ্যে উচ্চাকাক্সিক্ষ এবং গঠনমূলক বোঝাপড়া রয়েছে। এ সময় রূপপুর পাওয়ার প্লান্ট, রাজনৈতিক সংলাপ, বাণিজ্যিক এবং অর্থনৈতিক সহযোগিতার মতো বিষয়গুলোর উল্লেখ করেন তিনি। দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্কে আইনি কাঠামোর মধ্যে নিয়ে আনতে বিভিন্ন খাতে অন্তত ১৫টি চুক্তি (এগ্রিমেন্ট) সইয়ের কাজ চলছে বলেও জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।
এর আগে মস্কোর একাধিক বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে মন্ত্রী মাহমুদ আলীর বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের বর্তমান অবস্থান এবং আগামীর সম্ভাবনা নিয়ে আলোচনা হয়। সেখানে বিদ্যমান বিশ্ব পরিস্থিতি এবং স্থানীয় ইস্যুগুলো নিয়েও দুই মন্ত্রীর মধ্যে মতবিনিময় হয়। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ রাশিয়ার পুরনো এবং বিশ্বস্ত অংশীদার উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে রাশিয়ার সমর্থন ছিল, এতে মস্কো গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং অর্থনৈতিক সহযোগিতা দিয়েছিল। যুদ্ধ পরবর্তী সময়ে (১৯৭২-৭৪ পর্যন্ত) চট্টগ্রাম বন্দর এলাকায় শত্রæপক্ষের পুঁতে রাখা মাইন এবং ডুবন্ত জাহাজ উদ্ধারে রাশিয়ার নাবিকদের বীরত্বপূর্ণ অবদানকে বাংলাদেশ কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছরে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী মস্কো সফর করছেন। দুই দেশের ওই সম্পর্ক উচ্চপর্যায়ের পারস্পরিক বিশ্বাস, একে-অন্যের স্বার্থের প্রতি সম্মান এবং সাম্যের ভিত্তিতে প্রতিষ্ঠিত। উচ্চ পর্যায়সহ দ্বিপক্ষীয় রাজনৈতিক সংলাপ আরও শক্তিশালী করতে উভয় দেশ কাজ করছে জানিয়ে বিবৃতিতে বলা হয়Ñ ২০১৩ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মস্কো সফর এবং সেই সময়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুুতিনের সঙ্গে তার বৈঠকের মধ্য দিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কের সব বিষয়ে সহযোগিতা শক্তিশালীকরণের প্রক্রিয়া শুরু হয়েছিল। ওই সফরে বিদ্যুৎ ও সামরিক কারিগরি সহযোগিতাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের প্রধান খাতগুলোর বিষয়ে দুই দেশ চুক্তি ও সমঝোতায় পৌঁছায়। পরবর্তীতে ২০১৬ সালে মঙ্গোলিয়ায় রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদেভেদেভ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকেও সেটি পুনর্ব্যক্ত করা হয়।
ভয়েস অব আমেরিকার বাংলা ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুই দেশ প্রতিরক্ষা খাতে বিদ্যমান সম্পর্ক এবং রাশিয়া থেকে সামরিক সরঞ্জামাদি ক্রয়ে দেশটির পক্ষ থেকে দেয়া ১০০ কোটি ডলার ঋণ প্রদানের বিষয়ে সন্তোষ প্রকাশ করেছে। বৈঠকে বাংলাদেশের সামরিক কর্মকর্তাদের রাশিয়ার প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোতে উচ্চতর প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ রাশিয়ার কাছে অনুরোধ জানিয়েছে। বৈঠকে প্রলম্বিত মিয়ানমারের রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে রাশিয়ার সহায়তা কামনা করা হয়। রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশীয় অর্থনৈতিক ইউনিয়নের দেশগুলোতে বাংলাদেশী পণ্যের শুল্ক এবং কোটামুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ।
এদিকে, উভয় দেশের তথ্য মন্ত্রণালয় এবং রাষ্ট্রীয় বার্তা সংস্থার মধ্যে সম্পর্কোন্নয়নে দুটো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রাশিয়ার প্রধানমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর একটি চিঠিও হস্তান্তর করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ