Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

হাওরে বাঁধ নির্মাণে অনিয়ম অনুসন্ধানে নেমেছে দুদক

| প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুনামগঞ্জের হাওরে ২৮টি বাঁধ নির্মাণ না করে দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। অনুসন্ধানে দুদকের পরিচালক মোহাম্মদ বেলাল হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। অন্য দুই সদস্য হলেন, উপ-পরিচালক মো. আবদুর রহিম ও সহকারী পরিচালক সেলিনা আক্তার মনি। এছাড়াও দুদকের মহাপরিচালক মো. আসাদুজ্জামানকে অনুসন্ধান তদারককারী কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে দুদকের উপ-পরিচালক প্রণব কুমার ভট্টাচার্য্য ইনকিলাবকে বলেন, দুর্নীতিতে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও ঠিকাদারদের কার কী ভূমিকা, তার খুঁজে বের করতে বৃহস্পতিবার কমিটি গঠন করা হয়। এর আগে গত বুধবার সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল দুর্নীতির অভিযোগে দুদকের মাধ্যমে তদন্ত দাবি করেন। দুদক সূত্রে জানা যায়, গত দুই বছরে সুনামগঞ্জের বিভিন্ন স্থানে হাওরের ২৮টি বাঁধ নির্মাণের জন্য ১১৬টি প্যাকেজে দরপত্র আহŸান করে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু এর নির্বাহী প্রকৌশলী ও অন্যান্যরা ঠিকাদারদের যোগসাজশে কোনো কাজ না করেই দুর্নীতি ও অনিয়মের মাধ্যমে ২৫ কোটি টাকা আত্মসাৎ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে।
অসময়ে পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়ার অধিকাংশ হাওর এখন ডুবে আছে। তলিয়ে গেছে বোরো ধান। হাওরের বাঁধগুলো মেরামত ও নতুন নির্মাণে দুর্নীতির কারণেই এই ফসলহানি বলে অভিযোগ উঠেছে। সিলেটের হাওরে তলিয়ে ধানক্ষেত; একই অবস্থা সুনামগঞ্জেও সিলেটের হাওরে তলিয়ে ধানক্ষেত; একই অবস্থা সুনামগঞ্জেও। গত ১০ এপ্রিল জাতীয় দৈনিকে তিন প্রকৌশলীর দুর্নীতিতে কৃষকের সর্বনাশ’ শিরোনামে সংবাদ দেখার পর দুদক এ অনুসন্ধানে নেমেছে।
ওই প্রতিবেদনে বলা হয়, গত দুই বছরে ৮০ কোটি টাকার বরাদ্দের বিপরীতে তিন প্রকৌশলীর সীমাহীন অনিয়ম-দুর্নীতির কারণে ১১৬টি প্যাকেজের কাজে ঠিকাদাররা কোথাও ২০ ভাগের বেশি কাজ করেনি। অথচ গত দুই বছরে তারা ২৫ কোটি টাকা তুলে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ