Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

এ বছরেই স্মার্টকার্ড পাবে নাগরিকরা

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

 পঞ্চায়েত হাবিব : দেশের নয় কোটি ভোটারের হাতে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে স্মার্টকার্ড পৌঁছে দেয়ার নিয়ে সংশয়ে ভুগছে খোদ নির্বাচন কমিশন সচিবালয়। তবে অসাধ্য সাধনের চ্যালেঞ্জ জয়ে প্রস্তুতি নিচ্ছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ (এনআইডি)। জুনে সব দেবে ফ্রান্স, এ বছরেই নাগরিকরা পাবে স্মার্টকার্ড। গতকাল বুধবার এনআইডির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ইনকিলাবরে সঙ্গে আলাপকালে বলেন, আগামী তিন মাসের মধ্যেই আমরা ৯ কোটি ভোটারের স্মার্টকার্ডের মুদ্রণ কাজ শেষ হবে। তা পরে বিতরণের জন্য প্রতিটি উপজেলায় পৌঁছে দেয়া হবে। নাগরিকের হাতে লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) পরিবর্তে দেয়া হচ্ছে আধুনিক বিভিন্ন সুযোগ-সুবিধা সম্বলিত উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড)। এই প্রকল্পের শুরু থেকেই দেখা দেয় নানা জটিলতা। এসবের মধ্যেই গত বছরের ৩ অক্টোবর থেকে নাগরিকের হাতে এটি তুলে দেয়ার বিতরণ কার্যক্রম শুরু হয়।

২০১৫-১৬ সালে দুই বছর সময়ে যেখানে মাত্র ১১ লাখ ভোটারের স্মার্টকার্ড প্রস্তুত করা সম্ভব হয়েছে যেখানে মাত্র তিন মাস সময়ে কীভাবে এই অসাধ্য সাধন সম্ভবÑ এমন প্রশ্নে ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ বলেন, ২০১৫ সাথে আসছে ২ দশমিক ১৮ মিলিয়ন, ২০১৬ সালে ৯ দশমিক ৫ মিলিয়ন, ২০১৭ সালের এই তিন মাসে আসছে ৪০ দশমিক ২১ মিলিয়ন। মোট ৫১ দশমিক ৮৯ মিলিয়ন। ৩০ জুনের মধ্যে আমি ফ্রান্সকে সব কার্ড দিয়ে দেওয়ার জন্য সময় দিয়েছি। কারণ সেগুলো পারসোনালাইজেশনের জন্য সময় লাগবে। এবং মঙ্গলবার ফ্রান্সের অবারথো টেকনোলজিস থেকে চারজনের টিম আসছিল। তারা আমাকে কমেটমেন্ট করে গেছে আগামী তিন মাসের মধ্যে বাকি কার্ডগুলো দিলে আমরা ৯০ মিলিয়ন কার্ড আমার হাতে চলে আসলো। তারা আশ্বাস দিয়েছে এবং আমাকে বলেছেন আপনি লিখে রাখেন আপনার কথায় আমরা খুশি, অত্যন্ত মোটিভেটিভ। তারা বলেছেন, যে কোনো মূল্যে তিন মাসের বাকি কার্ডগুলো দিবেন।
ডিজি বলেন, শুরুর দিকে আমরা স্বল্পসংখ্যক মেশিনে এক শিফটে কাজ চালাতাম। এখন আমরা ১০টি মেশিন বসিয়েছি। গত ১৪ ফেব্রæয়ারি থেকে মেশিনগুলো দুই শিফটে চলছে। এর ফলে চলতি বছর প্রথম তিন মাসে আমরা ৪০ দশমিক ২১ মিলিয়ন ভোটারের স্মার্টকার্ড প্রস্তুত করতে সক্ষম হয়েছি। ডিজি বলেন, আমরা চেষ্টা করছি আরও ১৮টি মেশিন বসাতে। এটা করা গেলে আগামী মাসেই আমরা সব ভোটারের স্মার্টকার্ড মুদ্রণ করা সম্ভব হবে।
ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ বলেন, প্রকল্পের মেয়াদের মধ্যেই ৯ কোটি ভোটারের স্মার্টকার্ড প্রস্তুত করার জন্য আমরা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছি। এই পদক্ষেপের অংশ হিসেবে অন্যান্য বছরে যে কার্ড এসেছে গত তিন মাসে তার থেকে চার থেকে পাঁচ গুণ বø্যাঙ্ক কার্ড ফ্রান্স থেকে এসেছে। আগামী ৩০ জুনের মধ্যে ফ্রান্স থেকে সব বø্যাঙ্ক কার্ড সাপ্লাই পাওয়ার জন্য চাপ অব্যাহত রেখেছি। কারণ, বø্যাঙ্ক কার্ড আমাদের হাতে এলেই হবে নাÑ সেগুলো পারসোনালাইজেশনের জন্যও সময় লাগবে।
এনআইডি ডিজি বলেন, মঙ্গলবার ফ্রান্সের অবারথো টেকনোলজিস থেকে চারজনের টিম এসেছিল। তারা আমাকে প্রতিশ্রæতি দিয়ে গেছেন যে, আগামী তিন মাসের মধ্যে বাকি কার্ডগুলো সরবারহ করবে। বø্যাঙ্ক এলেই পারসোনালাইজেশনের জন্য সবগুলো মেশিনে তিন শিফটে কাজ করা হবে। এর ফলে এক শিফটে প্রতিদিন যেখানে ৪৫ থেকে ৫০ হাজার কার্ড মুদ্রণ করা সম্ভব হতো তা অনেক বেড়ে যাবে। গত ১৪ ফেব্রæয়ারি থেকে দ্বিতীয় শিফট চালু করার পর এখন প্রতিদিন মুদ্রণ হচ্ছে ৮৯ হাজার ৫১৭টি কার্ড। এ গতিতে চললে ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে ৯ কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড তুলে দেয়া সম্ভব।
এনআইডি ডিজি বলেন, আমি আশাবাদী মানুষ। আমার কাছে ইম্পসিবল বলে কোনো কথা নেই। ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ বলেন, আমাদের চ্যালেঞ্জ হচ্ছে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিটি নাগরিকের কার্ড থানা বা উপজেলায় পৌঁছে দেয়া। এটা সম্ভব হলেই আর সমস্যা থাকবে না। যেভাবে পরিকল্পনা করছি তাতে বø্যাঙ্ক কার্ড মুদ্রণ, মুদ্রণ শেষে প্যাকেজিং, প্যাকেজিং শেষে কুরিয়ারে থানা/উপজেলায় কার্ড পৌঁছে দেয়া অসম্ভব নয়। আর প্রতিটি থানা/উপজেলা নির্বাচন কর্মকর্তারা যেহেতু আলাদা আলাদা টিম দিয়ে এগুলো বিতরণ করবে সেহেতেু এ কাজেও তেমন সময় লাগবে না।
বর্তমানে দেশের ভোটার সংখ্যা ১০ কোটির বেশি। ৮ বছর আগে ভোটার ছিল আট কোটি ১০ লাখ ৫৮ হাজার ৬৯৮। এসব নাগরিকদের মধ্যে প্রথমবারের মতো কাগুজে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হয়েছিল। তবে কিছু অসাধু লোক ওই পরিচয়পত্র নকল করা শুরু করে। এটি প্রতিরোধের অংশ হিসেবে ইসি মেশিন রিডেবল স্মার্ট কার্ড প্রকল্প নেয়। এরই অংশ হিসেবে ২৫টি আন্তর্জাতিক সার্টিফিকেশন এবং মান নিশ্চিত করে স্মার্ট কার্ড প্রস্তুত ও বিতরণ শুরু করে ইসি। স্মার্ট কার্ডধারীরা ব্যাংকিং, টিআইএন, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টসহ ২২ ধরনের সেবা পাবেন। প্রথমবার স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিনামূল্যে দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ