Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘সাঁওতালি পটচিত্রে’ পোড়া মবিল

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর বাদশা মিয়া সড়কে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের আঁকা ছবিতে পোড়া মবিল ঢেলে দিয়েছে অজ্ঞাত কয়েকজন যুবক। ইনস্টিটিউটের প্রধান ফটকের দেয়ালজুড়ে ‘সাঁওতালি পটচিত্র’ আঁকে শিক্ষার্থীরা। মঙ্গলবার মধ্যরাতে দু’টি মোটরসাইকেল আরোহী কয়েকজন যুবক সেখানে এসে দেয়ালে পোড়া মবিল ছিটিয়ে দেয়। চকবাজার থানার ওসি নুরুল হুদা জানান, রাত সাড়ে ১২টা পর্যন্ত চট্টেশ্বরী রোডে চারুকলা ইনস্টিটিউটের মূল গেইটের বিপরীত পাশের দেয়ালে আঁকার কাজ করেছিলেন শিক্ষার্থীরা। এর আধা ঘণ্টা পর দু’টি মোটরসাইকেলে চার যুবক এসে দেয়ালচিত্রটি নষ্ট করে দিয়ে যায়। দেখে মনে হচ্ছে, পোড়া মোবিল লেপ্টে দিয়ে দেয়ালচিত্র নষ্ট করতে চেয়েছে তারা।
চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জিহান করিম বলেন, প্রতিবছরের মতো এ বছরও ইনস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থীদের তত্ত¡াবধানে অন্যান্য শিক্ষার্থীরা দেয়ালচিত্র অঙ্কনসহ শোভাযাত্রার বিভিন্ন কাজ করছে। রাতে প্রায় ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা দেয়াল চিত্র অঙ্কন করেছিল। তারা কাজ শেষ করে ইনস্টিটিউটে প্রবেশ করার পর এ ঘটনা ঘটেছে।
রাতে নিরাপত্তার দায়িত্বে থাকা আনসার সদস্য মো. তফছির জানান, কাজ শেষ করে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ঢোকার পর কয়েকটি মোটরসাইকেলের শব্দ শোনা যায়। তারা ইনস্টিটিউট গেইটে থেমে চিৎকার ও গালিগালাজ করে কালো তরল জাতীয় কিছু একটা লেপ্টে দেয়। এ সময় ক্যাম্পাসের ভেতরে কয়েকজন শিক্ষার্থী ছিল।
ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক জাহেদ আলী চৌধুরী যুবরাজ বলেন, যারা বাঙালি সংস্কৃতিকে প্রতিপক্ষ মনে করে, তারাই এ ধরনের ঘটনা ঘটিয়েছে। নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এস এম মোস্তাইন হোসাইন বলেন, স্থানীয় কোন্দল বা এ ধরনের কাজকে পছন্দ করে না, এমন কেউ এ ধরনের ঘটনা ঘটিয়েছে কি না, তা তদন্ত করা হচ্ছে। ঘটনাস্থলের আশেপাশের বিভিন্ন সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, যেহেতু নববর্ষের আগে এ ধরনের ঘটনা ঘটেছে, তাই বিষয়টি আমরা বিশেষভাবে নজর দিচ্ছি।
ইনস্টিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী শফিকুল ইসলাম সনেট বলেন, আমরা উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শিল্পকর্ম চিত্রায়িত করেছি। কিন্তু অঙ্কিত দেয়ালে এ ধরনের নোঙরা কাজ আমাদের কষ্ট দিয়েছে। বর্ষবিদায়ের একদিন আগে এ ধরনের কাজ আমাদের শঙ্কিত করেছে এবং নিরাপত্তারও অভাব বোধ করছি। উল্লেখ্য, বর্ষবরণকে ঘিরে নগরীতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পুলিশের পক্ষ থেকে নববর্ষের র‌্যালি বা অনুষ্ঠানে মুখোশ পরার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সন্ধ্যার আগেই সব ধরনের অনুষ্ঠান শেষ করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ