Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের পানি আগ্রাসনের বিষয়টি আন্তর্জাতিক ফোরামে উত্থাপন আপরিহার্য-মাওলানা আবদুল লতিফ নেজামী

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যন মাওলানা আবদুল লতিফ নেজামী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে বহু প্রতীক্ষিত ও কাক্সিক্ষত তিস্তা নদীর পনি বণ্টন চুক্তি না হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।
তিনি বলেন, ভারতের সাথে দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যে তিস্তা নদীর পনি বণ্টনের কোনো সমাধান হবেনা, তা বার বার সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। তাই সমুদ্্রসীমা নির্ধারণের বিষয়টি যেমন আন্তর্জাতিক ফোরামে উত্থাপন করা হয়েছে। অনুরূপভাবে ভারতের চাণক্যনীতির ফাঁদে পা না দিয়ে আর সময় ক্ষেপণ না করে ভাটির দেশ হিসেবে বাংলাদেশ তিস্তা নদীর পানি বণ্টনসহ ভারতের পানি আগ্রাসনে সৃষ্ট বিপর্যয়ের কথা বলিষ্ঠ ও তথ্যসমৃদ্ধভাবে আন্তর্জাতিক ফোরামে উত্থাপন অপরিহার্য হয়ে পড়েছে। এসব ফোরামগুলো হচ্ছে, নদীর স্বাভাবিক গতিপ্রবাহ রোধের বিরুদ্ধে সোচ্চার আন্তর্জাতিক সংগঠন যুক্তরাষ্ট্র ভিত্তিক ইন্টারন্যাশনাল রিভার্স নেটওয়ার্ক, হল্যান্ড ভিত্তিক ইন্টারন্যাশনাল ওয়াটার ট্রাইব্যুনাল, থার্ড ওয়ার্ল্ড ওয়াটার ফোরাম প্রভৃতি। তিনি বলেন, পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে অজুহাত হিসেবে খাঁড়া করে তিস্তা নদীর পানিবণ্টন চুক্তি সম্পাদন থেকে সরে দাঁড়াচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অথচ ভারতের সংবিধানের ২৫৩ ধারা মেতাবেক সেদেশের কেন্দ্রীয় সরকার যেকোনো চুক্তি সম্পাদন ও বাস্তবায়ন করতে পারেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ