Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বখাটেদের নির্যাতন সইতে না পেরে মাদরাসা ছাত্রীর আত্মহত্যা

বিচারের দাবি জানিয়ে চিরকুট

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

দেবিদ্বার উপজেলা সংবাদদাতা : কুমিল্লার মুরাদনগরে বখাটেদের নির্যাতন সইতে না পেরে রাগে-ক্ষোভে রুমি আক্তার নামে এক মাদরাসা ছাত্রী বাড়ির পাশের একটি গাছের সাথে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেছে।
এ ঘটনায় মৃত্যুর আগে ওই ছাত্রীর লিখে যাওয়া চিরকুটে সে তার বাবা-মায়ের নিকট তিন বখাটের বিচারের দাবি জানিয়েছে। মঙ্গলবার গভীর রাতে উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন সীমানারপাড় গ্রামে এ ঘটনা ঘটে। খবর পেয়ে বুধবার পুলিশ ওই তরুণীর লাশ উদ্ধার করে দুপুরে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করেছে। এ ঘটনায় এলাকায় বেশ চাঞ্চল্যের সৃষ্টি করেছে। এদিকে পুলিশের তৎপরতা দেখে এলাকা ছেড়ে ওই ৩ বখাটে পালিয়ে গেছে।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানাধীন সীমানারপাড় গ্রামের আবুল কাশেমের মেয়ে রুমি আক্তার সম্প্রতি দাখিল পরীক্ষা শেষে ফলাফলের জন্য অপেক্ষায় ছিলেন। তার মা নাজমা আক্তার সাংবাদিকদের জানান, বেশ কিছুদিন যাবত এলাকার বাবু মিয়া, আক্তার হোসেন, সাকিব মিয়াসহ একদল বখাটে তার মেয়েকে নানাভাবে উত্ত্যক্ত করে আসছিল। পরিবারের ধারণা-রাতে রুমি বাসার বাইরে বাথরুমে গেলে সেখানে ওঁৎপেতে থাকা ৩ বখাটে তাকে উঠিয়ে নিয়ে বাড়ির পাশে নির্যাতন করে। বুধবার সকালে বাড়ির পাশের একটি গাছের সাথে ওড়না পেঁচানো অবস্থায় রুমি আক্তারের ঝুলন্ত লাশ দেখে পুলিশকে খবর দেয়া হয়। আত্মহত্যার আগে স্থানীয় ৩ যুবক কর্তৃক তাকে নির্যাতন ও তার মৃত্যুর জন্য দায়ী বলে উল্লেখ করে একটি চিরকুট লিখে গেছে রুমি আক্তার। চিরকুটে যা উল্লেখ করা হয়- ‘বাবা-মা-আমার বেঁচে থেকে জীবনে কোনো ভালো ক্যারিয়ার গঠন করব, আমার জীবনে আর তা হলো না। কারণ সুরুজ মিয়ার ছেলে আক্তার আর সাকিব এবং জামাল মিয়ার বোনের ছেলে বাবু-এই তিনজন মিলে আমাকে নির্যাতন করেছে। তাই আমি আমার নিজের জীবন নিজে শেষ করে দিয়েছি, যারা আমার মৃত্যুর জন্য দায়ী তাদের কাউকে ছাড়বেন না বাবা। যেই তারিখে আমার সাথে অন্যায় ও নির্যাতন- ১১-৪-২০১৭ মঙ্গলবার।’ মামলার তদন্তকারী কর্মকর্তা ও বাঙ্গরা বাজার থানার এসআই আনোয়ার হোসেন জানান, চিরকুটে উল্লেখিত আক্তার হোসেনের বাবার নাম সুরুজ মিয়া, সাকিব মিয়ার বাবার নাম আবদুর রশিদ। তাদের বাড়ি সীমানারপাড় গ্রামে। চিরকুটে উল্লেখিত বাবু মিয়া ওই গ্রামের জামাল মিয়ার ভাগিনা, সে ওই গ্রামে তার মামার বাড়িতে থাকে। ওই ৩ জনকে গ্রেফতারের জন্য অভিযান চলছে।
এ বিষয়ে বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন জানান, তরুণীর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। ভিকটিমের লিখে যাওয়া উদ্ধারকৃত চিরকুটে যেসব তথ্য রয়েছে তা যাচাই-বাছাই করা হচ্ছে। তবে ভিকটিম ধর্ষিত হয়েছে কি-না তা মেডিক্যাল রিপোর্ট না পাওয়া পর্যন্ত বলা যাচ্ছে না। এ ব্যাপারে থানায় অপমৃত্যুর মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ