Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে শিল্পাঞ্চলসহ কালিয়াকৈর হাইটেক পার্ক সামিট পাওয়ারের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি সই

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পেতে যাচ্ছে গাজীপুর ও কালিয়াকৈর হাইটেক পার্ক- বললেন সামিট গ্রæপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান। গাজীপুরে দেশের সবচেয়ে বড় তৈরী পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানগুলো নিয়মিত বিদ্যুৎ স্বল্পতায় ভুগতো। ফলে তাদের উৎপাদন নির্বিঘœ করতে অতি উচ্চমূল্যে (২০ টাকা প্রতি কিলোওয়াট-ঘণ্টা) ডিজেল ভিত্তিক ক্যাপটিভ পাওয়ারের ব্যবস্থা করতে হত। সামিট পাওয়ারের নির্মাণাধীন দ্বি-জ্বালানিভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি উৎপাদন শুরু করলেÑ বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)-কে মাত্র ৭.১৫ টাকায় প্রতি ইউনিট বিদ্যুৎ সরবরাহ করতে পারবে। এক্ষেত্রে প্রকল্পটি জ্বালানি হিসেবে হেভী ফুয়েল অয়েল (এইচএফও) ব্যবহার করবে। অন্যদিকে, গ্যাসের যোগান পাওয়া গেলে প্রতি ইউনিটের উৎপাদন খরচ ২.৮০ টাকায় নেমে আসবে।
বিদ্যুৎ ভবনে এক অনুষ্ঠানেÑ গাজীপুরের কড্ডায় নির্মাণাধীন ১৪৯ মেগাওয়াট আইপিপি, কড্ডা, গাজীপুর- সামিট এইস এ্যালায়েন্স পাওয়ার লিমিটেড বিদ্যুৎ কেন্দ্রটির জন্য সামিট পাওয়ারের সঙ্গে বিপিডিবি-এর পাওয়ার পারচেস এগ্রিমেন্ট (পিপিএ) এবং বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সঙ্গে ইমপ্লিমেন্টেশন এগ্রিমেন্ট (আইএ) স্বাক্ষরিত হয়। সামিট পাওয়ারের পক্ষে সামিট এইস এ্যালায়েন্স পাওয়ার লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মোজাম্মেল হোসেন, বিপিডিবি-এর পক্ষে সচিব মিনা মাসুদ উজ্জামান এবং বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পক্ষে যুগ্ম-সচিব (উন্নয়ন), বিদ্যুৎ বিভাগ- শেখ ফয়েজুল আমীন চুক্তিতে সই করেন। এসময় বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি- দেশের সবচেয়ে বড় বেসরকারী বিদ্যুৎ উৎপাদনকারী হিসেবে সামিটের ভূমিকার কথা স্মরণ করেন এবং এই প্রকল্পের সাফল্য কামনা করে এ অঞ্চলের শিল্প-বাণিজ্য বিকাশে তা গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ড. আহমদ কায়কাউস, সচিব বিদ্যুৎ বিভাগ, বিদ্যুৎ জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়। প্রকৌশলী খালেদ মাহমুদ, চেয়ারম্যান, বিপিডিবি এবং সামিট গ্রæপের চেয়াম্যান মুহাম্মদ আজিজ খানসহ প্রতিষ্ঠানগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারাও সেখানে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ