Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বৈশাখী সাজে সাজাতে ব্যস্ত টাঙ্গাইলের তাঁতপল্লী সময় পার করছেন। এক সময় দেশীয়

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

শিল্পিদের নিপূণহাতে তৈরি মসলিন কাপড় দেশ বিদেশি রমণীদের নজর কেড়েছিল। সময়ের বিবর্তনে পুরোনো মসলিনের কথা আধুনিক নারীদের স্মৃতিতে ধারণ না থাকলেও টাঙ্গালের তৈরি তাঁতেরশাড়ি সেই মসলিনের মতই দেশ বিদেশি রমণীদের মনে স্থান করে নিয়েছে। এজন্যই প্রবাদ রয়েছে ‘নদী নালা খাল বিল গজারীর বন টাঙ্গাইলের শাড়ি তার গর্বের ধন ।
একদিকে বৈশাখী বার্তা অন্যদিকে হরতাল-অবরোধের স্থিতিশীলতা তাঁত শিল্পের মন্দাঅবস্থা অনেকটাই কেটে উঠেছে। উৎপাদন ও বাজার উভয়ই ভালো যাচ্ছে। নববর্ষকে কেন্দ্র করে বাজারে নেমছে নতুন শাড়ি। ভিন্ন বুটি আর নতুন নকশায় তৈরি এই শাড়ি শুধু বৈশাখ উৎসবের জন্য। দেশের সবচেয়ে বড় তাঁতের শাড়ির হাট টাঙ্গাইলের করটিয়া ঘুরে দেখা যায়, তাঁতীরা তাদের উৎপাদিত কাপড় নিয়ে প্রতিযোগিতায় নেমেছে। স্থানীয় ও দূর থেকে আসা অধিকাংশ ক্রেতার চাহিদাই এখন বৈশাখের শাড়ি। ক্রেতাদের চাহিদা পূরণ করতে অনেকটাই উপযোগী টাঙ্গাইল শাড়ি। মূল্যসীমা হাতের নাগালে রয়েছে সুঁতি বৈশাখীশাড়ি। যার খুচরা মূল্য ৩ থেকে ৪শ’ টাকার মধ্য। এছাড়া সিল্ক ,সপসিল্ক, রেশন ও দুতারের মধ্যেও রয়েছে উন্নতমানের বৈশাখী শাড়ি। যার বর্তমান বাজার মূল্য ৩ থেকে ৪ হাজার টাকা। শাড়ি বিক্রেতা মীর জাকির হোসেন বলেন, বর্তমানে স্থানীয় ও বহিরাগত অধিকাংশ গ্রাহকের চাহিদাই বৈশাখী শাড়ি।বিক্রির হারও বেড়েছে। বেশাখী শাড়ির চাহিদা মেটাতে টাঙ্গাইলের তাঁতপল্লীর পরিবেশ এখন উৎসব মুখর।
ব্যস্ত সময় পাড়ি দিচ্ছে এ অঞ্চলের তাঁত শিল্পীরা। তাঁতশিল্পী লাভলু মিয়া বলেন, সামনে পহেলা বৈশাখ তার পর ঈদ। সব মিলিয়ে ব্যস্ততা অনেকটাই বেড়েছে। এদিকে বৈশাখী শাড়ি তৈরির জন্য বুটি কাটা, সুুঁতার বুনট তৈরি, নতুন নতুন নকশা তৈরিতেও ব্যস্ত সময় কাটাচ্ছে শ্রমিকরা। নকশা তৈরিকারক আবুল হোসেন বলেন, বৈশাখী শাড়ি তৈরির জন্য নতুন নকশা তৈরির জন্য অনেক ব্যস্ত থাকতে হচ্ছে। টাঙ্গাইল শাড়ি ব্যবসায়ী সোহরাব হোসেন জানান, উৎসবনুসারে টাঙ্গাইল শাড়ির কারুকাজ ভিন্ন হয়। বৈশাখীকে কেন্দ্র করে টাঙ্গাইল শাড়িতে যোগ হয়েছে ভিন্নধর্মী নকশাও কারুকাজ। যা সহজেই নারীদের পছন্দনীয়। চাহিদা পূরণ করতে টাঙ্গাইল শাড়ি যুগপোযোগী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ