Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্ড ইস্যু করে তহবিল সংগ্রহের সুযোগ পেল বিদেশী কোম্পানি

| প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : এবার বাংলাদেশে কার্যরত বিদেশী ও বহুজাতিক কোম্পানিগুলোকে বন্ড ইস্যু করে স্থানীয় বাজার থেকে টাকায় তহবিল সংগ্রহের সুযোগ করে দিলো বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমতি সাপেক্ষে তারা এ বন্ড ইস্যু করতে পারবে। দেশের যে কোন ব্যক্তি ও প্রতিষ্ঠান এ বন্ডে বিনিয়োগ করতে পারবে। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে, যা বৈদেশিক লেনদেনে নিয়োজিত সকল অথরাইজড ডিলার ব্যাংকগুলোর বরাবর পাঠানো হয়েছে।
জানা গেছে, স্থানীয় মুদ্রায় ঋণ পাওয়ার ক্ষেত্রে দেশের ব্যাংক ব্যবস্থার ওপর বিদেশী কোম্পানির নির্ভরশীলতা কমাতে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এর আগে চলতি বছরের ২৩ মার্চ বিদেশী প্রতিষ্ঠানগুলোকে টাকায় চলতি মূলধন সংগ্রহে (তহবিল) কমার্শিয়াল পেপার ইস্যুর ক্ষমতা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান গাইডলাইন অনুযায়ী তারা এ কমার্শিয়াল পেপার ইস্যু করতে পারবে।
বাংলাদেশ ব্যাংকের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, বিদ্যমান বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় বিদেশী মালিকানাধীন প্রতিষ্ঠান স্থানীয় পর্যায়ে অর্থায়নের ক্ষেত্রে দেশের ব্যাংক ব্যবস্থার ওপর নির্ভরশীল। কারণ ব্যাংক ভিন্ন অন্য কোন প্রতিষ্ঠান এ সকল প্রতিষ্ঠানকে ঋণ প্রদানের জন্য প্রাধিকারপ্রাপ্ত নয়। বিদ্যমান বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইন ১৯৪৭ এর ১৮(২) ধারায় বিদেশী মালিকানাধিন প্রতিষ্ঠানের অনুকূলে স্থানীয় মুদ্রায় (টাকায়) চলতি মূলধন ঋণ সুবিধা প্রদানের সাধারণ প্রাধিকার দেশের তফসিলী ব্যাংকগুলোর অনুকুলে দেওয়া আছে। তবে বর্তমানে তারা দেশের ব্যাংক ব্যবস্থা থেকে স্বল্পসময়ের জন্য চলতি মূলধন ঋণের পাশাপাশি শর্তসাপেক্ষে মেয়াদি ঋণও নিতে পারে। ২০১৪ সালের মার্চে বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে দেশের উৎপাদন ও সেবাখাতের সঙ্গে সংশ্লিষ্ট বিদেশি প্রতিষ্ঠানগুলোকে মেয়াদী ঋণ নেওয়ার সুযোগ করে দেয়। ওই সার্কুলার অনুযায়ী, যেসব বিদেশী প্রতিষ্ঠান ৩ বছরের অধিক সময় ধরে বাংলাদেশে কার্যক্রম চালাচ্ছে তারাই এ ঋণ নেওয়ার সুযোগ পা”েচ্ছ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ