Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

পহেলা বৈশাখে ইলিশ খাবেন না প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পান্তা-ইলিশ পহেলা  বৈশাখের আয়োজনের অন্যতম অনুষঙ্গ হয়ে উঠলেও সুস্বাদু এই মাছকে বেড়ে উঠার সুযোগ দিতে ইলিশের বদলে সব্জি, মরিচ পোড়া ও ডিম ভাজি খাওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফর নিয়ে গতকাল মঙ্গলবার গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘পহেলা বৈশাখে কেউ ইলিশ খাবেন না। ইলিশ ধরবেন না। খিচুড়ি খাবেন, সব্জি খাবেন, মরিচ পোড়া খাবেন, ডিমভাজি খাবেন।
আগামী ১৪ এপ্রিল, শুক্রবার শুরু হচ্ছে বাংলা পঞ্জিকার নতুন বছর। পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসব হিসেবে পালিত হয়ে আসছে। নগরে বেশ কিছু কাল ধরে এই উৎসবের খাবারের তালিকায় থাকছে পান্তা-ইলিশ। তবে এখন ইলিশের বড় হওয়ার মৌসুম। জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের সব নদীতে ইলিশ ধরা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে গত বছরও পহেলা বৈশাখের আয়োজনে ইলিশ ছিল না।



 

Show all comments
  • ১২ এপ্রিল, ২০১৭, ১১:০৩ এএম says : 0
    ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ