Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কূলভূষণের মৃত্যুদন্ডের পরিণতি ভালো হবেনা : পাকিস্তানকে ভারতের হুঁশিয়ারি

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গুপ্তচরবৃত্তির অভিযোগে সাবেক ভারতীয় নৌ-কর্মকর্তা ক‚লভূষণ যাদবের মৃত্যুদন্ড কার্যকর করা হলে পাকিস্তানকে চরম পরিণাম ভোগ করতে হবে বলে সতর্ক করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। কূলভূষণ যাদবের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে ভারত সরকার সব ধরনের ব্যবস্থা নেবে বলেও জানান তিনি। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে খবরটি জানানো হয়েছে।
উল্লেখ্য, ২০১৬ সালের ৩ মার্চ ক‚লভূষণকে বেলুচিস্তানের মাসকেল এলাকা গ্রেফতার করা হয়। পাকিস্তানে নাশকতা ও ষড়যন্ত্রমূলক কর্মকান্ড পরিচালনার অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। সোমবার (১০ এপ্রিল) পাকিস্তানের সেনা প্রধান জাভেদ বাওজা সামরিক আদালতে কূলভূষণের ফাঁসির রায় চূড়ান্ত করেন। আর এ নিয়ে গতকাল মঙ্গলবার ভারতের পার্লামেন্টে তুমুল আলোচনা হয়। সেসময় পাকিস্তানের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে সুষমা স্বরাজ বলেন, ‘আমি পাকিস্তান সরকারকে সতর্ক করে দিয়ে বলতে চাই, এ ব্যাপারে তারা যদি আর এগোয়, তাহলে দ্বিপাক্ষিক সম্পর্কে যে প্রভাব পড়বে, সেটা যেন তারা চিন্তা করে।’
ক‚লভূষণ যাদবের মৃত্যুদন্ড কার্যকর করা হলে তা ‘পূর্বপরিকল্পিত হত্যাকান্ড’ বলে বিবেচিত হবে বলেও উল্লেখ করেন সুষমা।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, ফাঁসি রুখতে যত দূর যাওয়া সম্ভব, তত দূরই যাবে ভারত সরকার। রাজনাথ বলেন, ‘ভারত এই প্রাণদন্ডের রায়ের কঠোর নিন্দা করছে। এক্ষেত্রে আইন ও বিচারের বুনিয়াদি রীতিনীতিগুলিও মানা হয়নি। আমি পার্লামেন্টকে প্রতিশ্রুতি দিচ্ছি, ক‚লভূষণ যাদব যাতে বিচার পান, তা নিশ্চিত করতে যা কিছু করা দরকার, সরকার তাই করবে।’
ভারত স্বীকার করেছে ক‚লভূষণ একজন সাবেক নৌবাহিনীর কর্মকর্তা। তবে সরকারের কোনও কর্মকান্ডে ক‚লভূষণের জড়িত থাকার কথা অস্বীকার করেছে ভারত। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, বিটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ