Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ খালেদা জিয়া সংবাদ সম্মেলন করবেন

আজ ২০ দলের বৈঠক

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:৪২ এএম, ১২ এপ্রিল, ২০১৭

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর ভারত সফর, চুক্তি, সমঝোতা স্মারক, দেশবাসীর প্রত্যাশা-প্রাপ্তিসহ সমসাময়িক বিষয়াদি নিয়ে আজ বিকাল ৪.৩০ মিনিটে গুলশানে তার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গত সোমবার রাতে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক থেকে দলীয় প্রধানের প্রতি এমন পরামর্শ এসেছে।
দলীয় সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর ভারত সফর, প্রতিরক্ষা সমঝোতা স্মারকসহ ২২ চুক্তি নিয়ে দলের অবস্থান জানাবেন তিনি। একই সাথে সফরোত্তর সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর দেওয়া তথ্যসমূহ এবং তীব্র সমালোচনার জবাবও দেবেন তিনি।
প্রধানমন্ত্রীর ভারত সফরের আগেই দলের সিনিয়র নেতাদের দিয়ে তিনি একটি অঘোষিত কমিটি গঠন করেন। প্রবীণ ওই সদস্যরা সফর পর্যবেক্ষণ করেছেন, সফর সংশ্লিষ্ট তথ্যাবলী সংগ্রহ করেছেন। চুক্তি ও সমঝোতা স্মারকের ইতিবাচ-নেতিবাচক দিক নিয়ে বিশ্লেষণও করেছেন। সে আলোকেই সাবেক প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের বক্তব্য প্রস্তুত করা হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।
প্রধানমন্ত্রী ভারতে অবস্থান করাকালেই বিএনপি প্রধান বলেছেন, দেশে বর্তমানে সরকার যাদেরকে বলা হয়, তারা আসলে জনগনের সরকার নয়, জনগণ দ্বারা নির্বাচিত নয়। আজীবন ক্ষমতায় থাকার স্বপ্নে হাসিনা ইতোমধ্যে দেশবিরোধী অনেক কাজ করেছে। ভবিষ্যতেও তারা একই পরিকল্পনা করছে কীভাবে আবার ক্ষমতায় আসবে। আজকে দেশ বিক্রি করে দিয়েছে। পাঁচ বছরের জন্য এটা একটা চুক্তি করেছে। চুক্তির প্রতিদানে তাকে পাঁচ বছর ক্ষমতায় থাকতে দিতে হবে। এই চুক্তি তো তিনি সেজন্য করলেন। আমরা স্বাধীনতা যুদ্ধ করেছি, কারো গোলামি করার জন্য নয়, কারো শৃঙ্খলে আবদ্ধ হওয়ার জন্য নয়। আমরা শৃঙ্খলিত হবো না, হতে দেবো না।
বিএনপি মহাসচিব ও মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর সফরের প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, প্রধানমন্ত্রীর বক্তব্যেই প্রমাণীত তিনি ব্যর্থ হয়েছেন। আরেক মুখপাত্র রুহুল কবির রিজভী আহম্মেদ বলেছেন, দেশ বিরোধী চুক্তি জনগণ বাস্তবায়ন হতে দেবে না।
গতকাল ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেষ হাসিনা। গত ৭ এপ্রিল থেকে চার দিনের সফর শেষ করে গত সোমবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে তিনি নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর দপ্তর হায়দ্রাবাদ হাউজে বাংলাদেশের প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে প্রতিবেশী দুই দেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।  এরমধ্যে প্রতিরক্ষা বিষয়ক ৩টি সমঝোতা স্মারক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ