Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেলফোন টাওয়ার ব্যবহারে নীতিমালার নির্দেশ

| প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ার ব্যবহারে (রেডিয়েশন মাত্রা বিষয়ক) আট সপ্তাহের মধ্যে নীতিমালা করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন মনজিল মোরসেদ, রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী জিনাত হক।
পরে মনজিল মোরসেদ জানান, আদালতের নির্দেশ অনুসারে স্বাস্থ্য মন্ত্রণালয় সেলফোন টাওয়ারের মাত্রা ও স্বাস্থ্যঝুঁঁকি নির্ণয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ তিনটি আন্তর্জাতিক সংস্থার বিশেষজ্ঞদের মূল্যায়ন প্রতিবেদনের জন্য যোগাযোগ করেছে বলে জানানো হয়েছে। এখন এ প্রতিবেদন নিয়ে আসতে তাদের তিন মাস সময় লাগবে বলেও উল্লেখ করা হয়েছে। এরপর বাংলাদেশে সেলফোন কোম্পানির টাওয়ারের রেডিয়েশন সহনীয় মাত্রায় রাখতে আট সপ্তাহের মধ্যে নীতিমালা করে দাখিল করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেলফোন টাওয়ারের রেডিয়েশন নিঃসরণ নিয়ে ২০১২ সালে রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। ওই সময় হাইকোর্ট রেডিয়েশনের মাত্রা এবং এর স্বাস্থ্য ও পরিবেশগত প্রভাব খতিয়ে দেখার নির্দেশ দেন। আণবিক শক্তি কমিশনের চেয়ারম্যানকে বিভিন্ন মোবাইল কোম্পানির কয়েকটি মোবাইল ফোন টাওয়ার পরিদর্শন করে রেডিয়েশন বিষয়ে প্রতিবেদনও দিতে বলেন। এরপর স্বাস্থ্য মন্ত্রণালয় কমিটি গঠন করে। ওই কমিটি নিরীক্ষার পর বিটিআরসিকে রেডিয়েশনের মাত্রা কমাতে বলেছিল। আবেদনকারী পক্ষ আন্তর্জাতিক সংস্থা দিয়ে রেডিয়েশনের মাত্রা নির্ণয় চেয়ে আবেদন জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ