Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : চার দিনের সরকারি সফর শেষে ভারত থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে গতকাল সোমবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এর আগে ভারতের স্থানীয় সময় বিকাল পৌনে ৫টায় নয়া দিল্লির পালাম বিমান বাহিনীর ঘাঁটি থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন শেখ হাসিনা। বিমানবন্দরে তাকে বিদায় জানান ভারীারীভা শিল্প প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়, বাংলাদেশে ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী।
এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন এবং ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার সঙ্গে সাক্ষাৎ করেন।
দু’দেশের প্রধানমন্ত্রীর মধ্যে হায়দরাবাদ হাউসে বৈঠক শেষে ঢাকা ও নয়াদিল্লীর মধ্যে ৩৪টি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। শেখ হাসিনা ভারতের স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধীর রাজঘাটস্থ সমাধিতে ফুল দিয়ে তার প্রতি শ্রদ্ধা জানান। দুই প্রধানমন্ত্রী জাতির জনকের আত্মজীবনীমূলক বই ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী-এর হিন্দি সংস্করণের মোড়ক উন্মোচন করেন। শেখ হাসিনা ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেয়া ভারতীয় সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের পতি সম্মান জানান। প্রধানমন্ত্রী রাজস্থানে আজমীর শরীফে যান এবং খাজা মঈনুদ্দিন চিশতি (রহ.) মাজার জিয়ারত করেন। শেখ হাসিনা তার সম্মানে ভারতের রাষ্ট্রপতির দেয়া নৈশভোজে অংশ নেন। তিনি ভারতের প্রধানমন্ত্রী দেয়া এক ভোজসভায় অংশ নেন।
প্রধানমন্ত্রী ইন্ডিয়া ফাউন্ডেশন আয়োজিত তাকে দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগদান করেন এবং নয়াদিল্লিতে এক বিজনেস অনুষ্ঠানেও অংশ নেন।
ভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ
বহুল আলোচিত ভারত সফর থেকে ফেরার পরদিনই সংবাদ সম্মেলনে করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব আশরাফুল আলম খোকন বলেন, আগামীকাল (মঙ্গলবার) বিকাল সাড়ে ৪টায় গণভবনে এ সংবাদ সম্মেলন হবে।
প্রধানমন্ত্রীর এই সফরে দুই দেশের মধ্যে ২২টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এছাড়া ভারতের ব্যবসায়ীরা হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রæতিও দিয়েছে। তবে তিস্তা চুক্তির জট খোলেনি আলোচিত এই সফরেও। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছেন, তার ও শেখ হাসিনার সরকারের মেয়াদেই এই সমস্যার সমাধানে আশাবাদী তিনি।
মোদি জমানায় এটাই ছিল শেখ হাসিনার প্রথম দ্বিপক্ষীয় সফর। গত শুক্রবার দিল্লি পৌঁছেন তিনি। সফরের প্রটোকল ভেঙে বিমানবন্দরে হাজির হয়ে চমক দেখান মোদি। সফরে ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকেন হাসিনা। এই সফরে মুক্তিযুদ্ধে শহীদ ভারতীয় সেনাদের সম্মাননাও জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী।
সফর নিয়ে প্রতিক্রিয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, ফের পাঁচ বছর ক্ষমতায় থাকতে ভারতের সঙ্গে চুক্তি করে এসেছেন শেখ হাসিনা
বাম দল সিপিবি বলেছে, ভারতের সব চাওয়ার বাস্তবায়ন হলেও বাংলাদেশের চাওয়াগুলোর ক্ষেত্রে শুধু প্রতিশ্রæতি আসায় তা সরকারের দুর্বলতার চিত্র তুলে ধরেছে।
অন্যদিকে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও জাসদসহ তাদের জোটসঙ্গীদের দাবি, শেখ হাসিনার এই সফর পুরোপুরি সফল হয়েছে। সফরের শেষ দিনে এক কর্মসূচিতে শেখ হাসিনা বলেছেন, যারা চুক্তিকে ‘দেশ বিক্রি’ বলছে, তারা অর্বাচীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ