Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লিবিয়াকে তিন টুকরো করার পরিকল্পনা ট্রাম্প উপদেষ্টার

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের পররাষ্ট্রবিষয়ক এক ঊর্ধ্বতন কর্মকর্তা লিবিয়াকে তিন ভাগে টুকরো করার প্রস্তাব দিয়েছিলেন। যুক্তরাজ্যের প্রভাবশালী সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, সেবাস্টিয়ান গোর্কা নামের ওই মার্কিন কর্মকর্তা এক ইউরোপীয় ক‚টনীতিকের সঙ্গে বৈঠকে রুচমালে মানচিত্র এঁকে নিজের পরিকল্পনা তুলে ধরেছিলেন।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, সেবাস্টিয়ান গোর্কা ট্রাম্পের একজন উপ-সহকারী। হাঙ্গেরির উগ্র জাতীয়তাবাদীদের সঙ্গে যোগসূত্রের কারণে অতীতে বেশ সমালোচনার মুখে পড়েছেন। লিবিয়াকে তিন টুকরোতে বিভক্ত করার এ পরিকল্পনা তিনি ট্রাম্পের শপথ গ্রহণের আগেই তুলে ধরেছিলেন। অবশ্য ইউরোপীয় ওই কূটনীতিক এ পকিল্পনাকে নাকচ করে বলেছিলেন, লিবিয়ার সংকট সমাধানে সবচেয়ে খারাপ পরিকল্পনা এটি।
গোর্কা এখন মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউসের লিবিয়ার বিশেষ দূত পদে নিয়োগ পাওয়ার জন্য চেষ্টা করছেন। তবে ট্রাম্প এ ধরনের কোনও পদ তৈরি করবেন কিনা তা স্পষ্ট নয়।
লিবিয়ায় ২০১১ সালে ন্যাটোর নেতৃত্বে সামরিক অভিযানে দেশটির প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফি সরকারের পতনের পর থেকেই গৃহযুদ্ধ চলছে। লিবিয়ায় জাতিসংঘের তত্ত¡াবধানে একটি জাতীয় সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের ওবামা প্রশাসন সমর্থন জানিয়েছিল। তবে যুক্তরাষ্ট্রের কয়েকটি ইউরোপীয় মিত্র দেশ আশঙ্কা করছে হোয়াইট হাউস লিবিয়ার এ সরকারের প্রতি সমর্থন প্রত্যাহার করতে পারে। এ সরকারের নেতৃত্বে রয়েছেন ফায়েজ আল-সারাজ এবং ত্রিপোলি থেকেই সরকার পরিচালিত হচ্ছে। গোর্কা ইসলামি উগ্রবাদের বিরুদ্ধে লড়াইয়ে কঠোর নীতির সমর্থকদের একজন। মুসলিম ব্রাদারহুডকে তিনি একটি সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে মনে করেন এবং তার আশঙ্কা মুসলিম ব্রাদারহুডের কর্মীরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করছে। গোর্কা বিতর্কিত মার্কিন ডানপন্থী পত্রিকা ব্রেইটবার্টের সাবেক সম্পাদক এবং মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের প্রধান কৌশলবিদ স্টিভ ব্যাননের ঘনিষ্ঠ। ব্যানন মনে করেন, ইসলামি উগ্রবাদকে কেন্দ্র করেই মার্কিন পররাষ্ট্রনীতি গড়ে তোলা উচিত। যদিও গত সপ্তাহে জাতীয় নিরাপত্তা পরিষদে উপদেষ্টার পদ হারিয়েছেন ব্যানন।
গার্ডিয়ান জানিয়েছে, লিবিয়ার ভবিষ্যৎ নিয়ে নিজের উদ্বেগ ও আশঙ্কার কথা বিদেশি রাষ্ট্রদূতদের কাছে তুলে ধরেছেন গোর্কা। লিবিয়াকে তিনটি টুকরোতে ভাগ করার পরিকল্পনা অনুসারে পুরনো অটোমান প্রদেশ সাইরেনাইকা পূর্বে, ত্রিপোলিটানিয়া উত্তর-পশ্চিমে এবং দক্ষিণ-পশ্চিমে থাকবে ফেজান।
ইউরোপীয়ান কাউন্সিলের আন্তর্জাতিক সম্পর্কের থিংকট্যাংক লিবিয়া বিশেষজ্ঞ মাথিয়া টোয়েলডো বলেন, লিবিয়া সম্পর্কে কতটুকু আপনি জানেন সে সম্পর্কে এটা লিটমাস পরীক্ষার মতো। যদি মনে করেন লিবিয়াকে তিন ভাগে ভাগ করলেই সমস্যার সমাধান হয়ে যাবে তাহলে দেশটির পরিস্থিতি সম্পর্কে আপনি কিছুই জানেন না। সূত্র : গার্ডিয়ান, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ