Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

পাউবো ঠিকাদার পিআইসির বিরুদ্ধে সুনামগঞ্জে আইনজীবীদের মামলার উদ্যোগ

হাওর রক্ষা বাঁধ ভেঙে ফসলহানি

| প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সুনামগঞ্জ জেলা সংবাদদাতা : সুনামগঞ্জে ইতোমধ্যে জেলার অধিকাংশ ফসলের হাওর তলিয়ে গেছে। জেলার ২ লাখ ২৩ হাজার ৮২ হেক্টর বোর ফসলের মধ্যে ৯০ ভাগ ফসল হাওর রক্ষা বাঁধ ভেঙ্গে ও অতিবৃষ্টিপাতে তলিয়ে গেছে। বিশাল বিশাল হাওরের ফসল বাঁধ ভেঙ্গে তলিয়ে যাওয়ায় এ জেলার মানুষ পানি উন্নয়ন বোর্ড, ঠিকাদার ও পিআইসিকে দায়ী করছেন।
দুর্বল হাওর রক্ষা বাঁধ নির্মাণ করায় বাঁধ ভেঙ্গে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করছেন এ জেলার মানুষ। তাই সারা জেলায় স্থানে স্থানে কৃষক জনতার পাউবোর দুর্নীতিবাজ কর্মকর্তা, ঠিকাদার ও পিআইসি তথা দুর্বল বাঁধ নির্মাণকারীদের বিরুদ্ধে বিক্ষোভ, প্রতিবাদ ও মানববন্ধন কর্মসূচী পালন অব্যাহত রয়েছে। সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি সূত্রে জানা যায়, পানি উন্নয়ন বোর্ড, সংশ্লিষ্ট ঠিকাদার ও পিআইসি (প্রকল্প বাস্তবায়ন কমিটি)-এর অবহেলা, গাফিলতি ও দুর্নীতির কারণে বাঁধ ভেঙ্গে ফসল ক্ষতিগ্রস্ত হওয়ায় সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতি দুর্নীতিবাজদের বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নিয়েছে। গতকাল সোমবার দুপুরে আইনজীবী সমিতির হলরুমে এক জরুরী সভায় সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া এ জেলায় ব্যাপক ফসলহানি হওয়ায় সরকারকে কৃষকদের পাশে দাঁড়ানোর এবং সারা জেলায় রেশনিং ব্যবস্থা চালুসহ ১০ টাকা কেজির চাল এবং ১৭ টাকা ধরে আটা বিক্রির পরিধি ইউনিয়ন পর্যায়ে পৌঁছিয়ে দেয়ার দাবি জানানো হয়। সভায় কৃষকদের সহজ শর্তে ঋণ এবং পর্যাপ্ত সহায়তা প্রদানের দাবি জানান আইনজীবীরা। সভায় বক্তব্য, রাখেন সিনিয়ির অ্যাডভোকেট সাবেক হুইপ ফজলুল হক আসপিয়া, হুমায়ুন মঞ্জুর চৌধুরী, বজলুল মজিদ খসরু, জহুর আলী, সত্যব্রত রায়, রবিউল লেইস রোকেশ, সৈয়দ শামসুল ইসলাম, মাসুক আলমও মহসিন রেজা মানিক, মতিয়া বেগম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ