Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশি ইলিশ বলে বাজারে বিক্রি হচ্ছে বার্মিজ ইলিশ

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মুরশাদ সুবহানী, পাবনা থেকে : পয়লা বৈশাখ দ্বারে কড়া নাড়ছে। আর বাড়ছে ইলিশ মাছের দাম। পয়লা বৈশাখে ইলিশ-পান্তা খেতেই হবে এমন কথা কোনো কেতাবে নেই। গ্রাম বাংলার চিরকালের প্রথা মাঠে খেটে খাওয়া কৃষক একটু রৌদ্র তেঁতে উঠলে হালের লাঙ্গল ছেড়ে দিয়ে খেতের কাছে কেনো বৃক্ষের ছায়ায় বসে গায়ের ঘাম ঝেড়ে তারপর বাঁকে করে নিয়ে আসা সানকির মধ্যে পান্তা ভাত, কাচা মরিচ, পিঁয়াজ লবণ আর খুব বেশি হলে আলু ভর্তা দিয়ে সকালের খাবার সেরে নেয়। আগে ফ্রিজ ছিল না। কৃষাণী রাতের বেঁচে যাওয়া ভাত নষ্টের কবল থেকে রক্ষা করতে পানি দিয়ে সানকিতে তুলে রাখতেন। এই খাবার কৃষকের সকালের নাস্তা। সবাই জানেন, দেশের কৃষক সারাদিন মাঠে কাজ করে আমাদের খাদ্যের যোগান দিয়ে যাচ্ছেন। তাদের পক্ষে অনেক দাম দিয়ে ইলিশ মাছ কেনা কষ্টসাধ্য। অনেকেই মনে করেন, ইলিশ মাছ আর পান্তা খাওয়া মানে হলো গরিব কৃষককেই যেন উপহাস করা। প্রধানমন্ত্রী বৈশাখে পান্তা ইলিশ না খাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন আগেই। সেটা তিনি পালন করছেন। জেলা পর্যায়ে প্রশাসনকে সেটা মানতে দেখা যায় না। এদের গলায় ঘণ্টা পড়াবে কে? জেলা প্রশাসনের নানা খাত আছে, সেই খাত থেকে ইলিশ মাছ কেনা কোনো বিষয়ই নয়। অথবা কোনো বালুমহাল বা হাটের ইজারাদারকে বলে দিলেই হবে। তাছাড়া অডিটবিহীন এলআর ফান্ড তো আছেই।
ইতোমধ্যেই বাজারে ইলিশের দাম বেড়েছে। পহেলা বৈশাখ আসার আগেই প্রতি কেজি বড় সাইজের ইলিশ মাছ এক হাজার থেকে বারশ’ টাকায় বিক্রি হচ্ছে। জাটকার দাম ৫শ’ টাকার নিচে নয়। তারপর পদ্মা ও বরিশালের ইলিশ বলে বিক্রি হচ্ছে বার্মিজ ইলিশ। মিয়ানমারের ইলিশের সাথে পদ্মা নদীর ও বরিশালের ইলিশের পার্থক্য বোঝা যায় না। রান্না বা ভাজার পরে স্বাদে টের পাওয়া যায়। একজন জানালেন, ভাই রান্নার পরে তো আর সেই ইলিশ বিক্রেতার কাছে নিয়ে যাওয়া যায় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ