Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চাঁদপুরে বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতা বাড়াতে পিজিসিবি’র চুক্তি সই

| প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : কুমিল্লা-চাঁদপুর উচ্চমাত্রার বিদ্যুৎবাহী সঞ্চালন লাইনের রি-কন্ডাক্টরিং (তার পরিবর্তন)-এর মাধ্যমে সঞ্চালন সক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি)। আগামী দেড় বছরের মধ্যে পর্যায়ক্রমে বিদ্যমান কুমিল্লা-চাঁদপুর ১৩২ কেভি সঞ্চালন লাইনের রি-কন্ডাক্টরিং কাজ শেষ হবে।
প্রায় ৬০ কিলোমিটার দীর্ঘ এ লাইনে উচ্চ ক্ষমতার আধুনিক কন্ডাক্টর ব্যবহারের ফলে বিদ্যুৎ সঞ্চালন সক্ষমতা প্রায় দ্বিগুণ বাড়বে। একই সঙ্গে চট্টগ্রামের মদুনাঘাট থেকে কালুরঘাট পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ ১৩২ কেভি আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কাজও হাতে নিয়েছে পিজিসিবি। এ দু’টি কাজ সম্পন্ন করতে গতকাল (রোববার) পিজিসিবি প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সিসিসি-ইটার্ন-হ্যানবেক কনসোর্টিয়ামের সঙ্গে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়েছে।
চুক্তি অনুসারে, আগামী ১৮ মাস সময়ের মধ্যে কাজ সম্পাদন হবে। এ কাজের নির্মাণ ব্যয় প্রায় টাকা ৯০ কোটি। উন্নয়ন সহযোগী এডিবি, পিজিসিবি ও বাংলাদেশ সরকার সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করছে। পিজিসিবি’র ‘৪০০/২৩০/১৩২ কেভি গ্রিড নেটওয়ার্ক ডেভলপমেন্ট প্রকল্প’-এর আওতায় এ কাজটি করা হচ্ছে।
অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মোঃ আশরাফ হোসেন এবং কনসোর্টিয়ামের পক্ষে সিসিসি এর চিফ রিপ্রেজেন্টেটিভ হুয়া জি চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেন, কুমিল্লা-চাঁদপুর বিদ্যমান হাইভোল্টেজ সঞ্চালন লাইন অনেকদিনের পুরনো হয়ে পড়ায় রি-কন্ডাক্টরিং কাজের মাধ্যমে সক্ষমতা বাড়ানোর প্রয়োজনীয়তা তৈরি হয়েছে।
মদুনাঘাট-কালুরঘাট আন্ডারগ্রাউন্ড সঞ্চালন লাইন নির্মাণ হলে সেখানেও সঞ্চালন সক্ষমতা বাড়বে। তারা নির্ধারিত ১৮ মাসে কাজ শেষ করতে কনসোর্টিয়ামের প্রতিনিধিদের প্রতি তাগিদ দেন।
চুক্তি স্বাক্ষর পর্বে পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (পিএন্ডডি) চৌধুরী আলমগীর হোসেন, নির্বাহী পরিচালক (এইচআর) মোঃ শফিকউল্লাহ, নির্বাহী পরিচালক (অর্থ) পরেশ চন্দ্র রায়, প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মোঃ ওহিদুজ্জামানসহ উভয়পক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ