Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জনগণের জন্য চুক্তি করে গোপন রাখবেন না শেখ হাসিনা ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতের সাথে আওয়ামী লীগ গোলামির চুক্তি করবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, দু’দেশের মধ্যে সুসম্পর্ক রেখেই চুক্তি করা হবে। তথ্য প্রযুক্তির এ যুগে ভারতের সঙ্গে চুক্তি করে গোপন রাখার কিছু নাই।
জনগণের জন্যে চুক্তি করে গোপন রাখার কাজ শেখ হাসিনা করবে না। গতকাল (শনিবার) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সম্মেলনের সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন,  এ চুক্তি দেখে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কিছু না বুঝেই মাঝে মাঝে অন্ধকারে ঢিল ছোড়েন, এখনো কোনো চুক্তিই হলো না, আলাপ আলোচনাও হলো না, হওয়ার আগে বিরোধীতা করছেন কেন?  কি চুক্তি হয় আগে দেখেন, তারপর অন্ধকারে ঢিল ছোড়েন, এটা কি দেশবিরোধী না দেশের স্বার্থে জাতীয় স্বার্থে হয়েছে তারপর বলেন। জনগণের স্বার্থে চুক্তি করব জনগণের কাছে চুক্তি গোপন  রাখবে এ রাজনীতি বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা করেন না। আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে গঙ্গার পানি বুঝে নিয়েছে, সিমান্ত চুক্তি বাস্তবায়ন করেছি, ছিটমহল সমস্যার সমাধান করেছি, সমুদ্রসীমায় আমাদের পাওনা বুঝে নিয়েছে এবং এ বন্ধুত্ব রেখে তিস্তাসহ অভিন্ন নদীর পানিও আমরা আদায় করব। এসব  চুক্তিতে অগ্রগতি হয়েছে, প্রধানমন্ত্রীর ভারত সফরে আরো অগ্রগতি হবে এটা কেবল সময়ের ব্যাপার।
কিন্তু গালিগালাজ করলে ভারত কিছুই দেবে না, গালিগালাজ করবেন আবার দাবি আদায় করতে চাইবেন তা তো হবে না। ভারত গণতান্ত্রিক দেশ, গণতান্ত্রিক দেশ হিসেবে ভারতের ধারে কাছে নাই আমরা। তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের সময় ভারত পাশে না থাকলে কি হতো ? ইন্ধিরা গান্ধি পাশে না থাকলে কি হতো ? আমরা ভুলে যাই। শত্রæতা করে দাবি আদায় করা যায় না। বেগম জিয়াকে উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, এত রাগ করেন কেন মাঝে মাঝে কথা বলুন, অভিমানে কেন দূরে সরে যান?  অভিমান ছেড়ে আসুন, বলুন আমি আপনার বন্ধু, বন্ধুর কাছে বলতে অসুবিধা কি?
প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিএনপির পক্ষ থেকে দেয়া বক্তব্যের সমালোচনা করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, দিল্লি, ওয়াশিংটন আমাদের ক্ষমতায় বসিয়ে দেবে না, আপনারা দুশ্চিন্তা করবেন না। রাজনীতির ইতিবাচক ধারায় আসুন, আগামী নির্বাচনে আপনাদের অংশগ্রহণ করতেই হবে, এর কোনো বিকল্প নেই। না হলে অপনাদের নিবন্ধন বাতিল হয়ে যাবে। তখন আপনারা সঙ্কুচিত হতে হতে কোথায় পৌঁছাবেন তার শেষ নেই। তাই আগামী জাতীয় নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না, এটা আমরা বিশ্বাস করি না। তিনি বলেন, বিএনপি শুধু ইস্যু খোঁজে, কুমিল্লার সিটি নির্বাচন নিয়ে কথা বলার সুযোগ না পেয়ে প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তি নিয়ে বলছেন প্রকাশ্যে চুক্তি করতে হবে। জাতীয় স্বার্থে সামরিক, প্রতিরক্ষা যে কোনো চুক্তিতে সই করতে আমরা রাজি। আপনারা (বিএনপি) কিছু করতে না পেরে ভারতের সঙ্গে অবিশ্বাসের দেয়াল গড়তে চেয়েছিলেন, তাই এখন আপনাদের গাত্রদাহ শুরু হয়েছে। সমতার ভিত্তিতে, সামঞ্জস্যতা রেখে ভারতের সঙ্গে যে কোনো চুক্তিতে সই করবে সরকার। সম্মেলনে সভাপতিত্ব করেন উশা তৎ তালুকদার এমপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ