Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেনের স্টকহোমে সন্ত্রাসী হামলার খালেদা জিয়ার নিন্দা

| প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুইডেনের স্টকহোমে সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, এই হতাহতের ঘটনায় আমি গভীরভাবে মর্মাহত ও বেদনার্ত। বিশ্বব্যাপী সন্ত্রাসের যে নেটওয়ার্ক গড়ে উঠেছে সেটিকে এই মুহূর্তে নির্মূল করতে না পারলে বিশ্বসভ্যতা আদিম অন্ধকারে ডুবে যাবে। দেশে দেশে সন্ত্রাসীদের এহেন রক্তাক্ত আক্রমণটি যেন মানুষের স্বাভাবিক জীবনপ্রবাহ রুদ্ধ করে দেয়ার মতো অভিঘাত। এরা মানবজাতির নিরাপত্তার হুমকি হয়ে দাঁড়িয়েছে।
সন্ত্রাসবাদ নিয়ে মানুষের শঙ্কা এবং উদ্বেগ প্রতিদিন গভীর থেকে গভীরতর হচ্ছে উল্লেখ করে বিএনপি চেয়ারপার্সন বলেন, উগ্রবাদী জঙ্গি সন্ত্রাসীরা মানবসভ্যতার অগ্রগতিতে থমকে দেয়ার জন্য বিশ্বব্যাপী তাদের কতৃত্ব প্রতিষ্ঠা করতে দেশে দেশে নারকীয় তাÐবে মেতে উঠেছে। রক্তাক্ত সহিংস সন্ত্রাসের দ্বারা মানুষ হত্যা করে জনসমাজে আতঙ্ক সৃষ্টি করা যায়, কিন্তু তাতে স্থায়ী ফললাভ সম্ভব নয়। বরং একটি হিংসাত্মক কার্যকলাপ আরো অনেক নতুন হিংসার জন্ম দেয়।
সুইডেনে ভিড়ের মধ্যে লরি চালিয়ে দোকানে ঢুকে বেশকিছু সাধারণ মানুষকে হতাহতের ঘটনা নিঃসন্দেহে নিষ্ঠুর বর্বরতা এবং এটি কাপুরুষোচিত বলেও মন্তব্য করেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
বিএনপি জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল স¤প্রদায়ের স¤প্রীতিতে বিশ্বাসী জানিয়ে তিনি বলেন, বিশ্বব্যাপী সবধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বের শান্তিকামী মানুষের সঙ্গে একযোগে সমন্বিত উদ্যোগ নিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি দৃঢ় অঙ্গীকারাবদ্ধ।
সুইডেনে মর্মান্তিক এই ঘটনায় হতাহতদের প্রতি গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন বিএনপি নেত্রী। একই সঙ্গে নিহতদের রুহের শান্তি ও আহতদের সুস্থতা কামনা করেন তিনি।
অপর এক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সুইডেনে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করে বলেন, পৃথিবীর দেশে দেশে সন্ত্রাসীদের এহেন হামলা মানব জাতীর অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। তিনি বিশ্বের বিভিন্ন এলাকায় ঘৃন্য সন্ত্রাসবাদের অন্ধ হিংস্রতার বিরুদ্ধে প্রতিরোধে সামিল থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ