Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রটোকল ভেঙে শেখ হাসিনাকে স্বাগত মোদির

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের রাজধানী দিল্লীতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার দুপুরে দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানকার পালামের ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানান। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা এ খবর জানিয়েছেন। স্থানীয় সময় বেলা একটার দিকে ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক টুইটে শেখ হাসিনাকে স্বাগত জানানোর বিষয়টি উল্লেখ করা হয়েছে।
প্রটোকল অনুসারে ভারতের ভারী শিল্প প্রতিমন্ত্রী বাঙালি গায়ক বাবুল সুপ্রিয় শেখ হাসিনাকে স্বাগত জানানোর কথা ছিল। বাবুল সুপ্রিয় বিমানবন্দরে উপস্থিতও ছিলেন। তবে পরে প্রটোকল ভেঙে শেখ হাসিনাকে স্বাগত জানান নরেন্দ্র মোদি নিজেই।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের দিল্লি সফরের গুরুত্বপূর্ণ অগ্রগতিগুলোর অন্যতম হবে প্রতিরক্ষা সহযোগিতার রূপরেখা। ভারতের রাজনৈতিক ও ক‚টনৈতিক মহল তাদের প্রতিবেশী দেশের প্রধানমন্ত্রীর সফরকে ‘যথেষ্ট গুরুত্ব’ দেওয়ার কথা বলছে বারবার। এবার প্রতিরক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে কম-বেশি ৩৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে। তৃতীয় দফায় বাংলাদেশের উন্নয়ন প্রকল্পে নতুন করে ৫০০ কোটি ডলার দিতে যাচ্ছে ভারত। এর মধ্যে নতুন মাত্রা হচ্ছে ভারতের কাছ থেকে ৫০ কোটি ডলারের ঋণে সমরাস্ত্র কেনাকাটা। এই সফরের আরেকটি উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের সশস্ত্র বাহিনী ও সীমান্তরক্ষী বাহিনীর শহীদদের মরণোত্তর সম্মাননা দেওয়া। একাত্তরে আত্মোৎসর্গীকৃত এসব বীরের পরিবারের সাত সদস্যকে এক প্রতীকি অনুষ্ঠানে সম্মান জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৮ এপ্রিল, ২০১৭, ৫:৩৯ পিএম says : 0
    একজন প্রধানমন্ত্রী যখন কোন দেশে যায় তখন ঐ দেশের প্রধানমন্ত্রীই তাকে স্বাগত জানাবেন এটাই স্বাভাবিক নয় কি??? তবেঁ এটাও সত্য যে ভারতের সাথে সম্মানের জন সংখ্যার আকার সব দিক বাংলাদেশ অনেক পেছনে তাই প্রটোকল হিসাবে আমাদের প্রধানমন্ত্রীকে ভারতের প্রধানমন্ত্রী স্বাগত না জানানোরি কথা। আমার কাছে ভালই লেগেছে আমাদের প্রধানমন্ত্রীকে ভারতের প্রধানমন্ত্রী স্বাগত জানিয়েছেন।
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ১২ এপ্রিল, ২০১৭, ১:২২ পিএম says : 0
    প্রাপ্তির মাত্রা যখন প্রটোকলের চেয়ে সহস্র গুন উর্ধ্বে তখন স্বল্প মুল্যের প্রটোকল ভাংলে ক্ষতি কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ