Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত থেকে আসা ঢলে দেশের বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্তদের প্রতি বিএনপির সহমর্মিতা প্রকাশ

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পাশে দাঁড়াতে সরকার ও দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান
স্টাফ রিপোর্টার : ভারত থেকে আসা পাহাড়ী ঢলে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থানে সৃষ্ট বন্যায় ফসলি জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা প্রকাশ করেছে বিএনপি। গতকাল গণমাধ্যমে দেয়া এক বিবৃতি দলের তরফ থেকে সহমর্মিতা প্রকাশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
বিএনপি মহাসচিব বলেন, বন্যা আক্রান্ত এলাকাগুলোতে ফসলী জমি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতিতে বন্যাকবলিত বিপন্ন মানুষদের প্রতি দেশবাসীর মতো আমিও গভীরভাবে মর্মাহত। বর্তমানে সারসহ কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন জিনিসপত্রের উর্দ্ধমূল্যের কারণে কৃষকগণ কষ্ট ও নানাবিধ বিড়ম্বনা স্বীকার করে ফসল উৎপাদন করে থাকেন। কিন্তু সংশ্লিষ্ট এলাকাগুলোতে বন্যার ভয়াবহ ব্যাপকতা ও ফসলের চরম ক্ষয়ক্ষতিতে দুর্গত এলাকার মানুষ অবর্ণনীয় সংকটে নিপতিত হয়েছে। তাদের ওপর এ যেন ‘মরার উপর খাঁড়ার ঘা’।
উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, অত্যন্ত দুর্ভাগ্যজনক যে, সরকার এখনও পর্যন্ত দুর্গত এলাকার ক্ষতিগ্রস্ত জনগণের পাশে দাঁড়ায়নি। সংশ্লিষ্ট এলাকাগুলোতে আগামী ফসল না ওঠা পর্যন্ত ফসল হারানো ক্ষতিগ্রস্ত মানুষদেরকে অবিলম্বে সাহায্য সহযোগিতা প্রদানের জন্য সরকারের প্রতি আহŸান জানান মির্জা ফখরুল।
তিনি বলেন, বন্যাকবলিত মানুষদের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং ভয়াবহ সংকট সমাধানে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ২০ দলীয় জোট এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীরা ফসল হারানো মানুষদের পাশে থাকবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। ষড়ঋতুর এই দেশে কষ্টসহিষ্ণু মানুষ যুগযুগ ধরে প্রকৃতির সাথে লড়াই করে সামনের দিকে এগিয়ে গেছে। এবারেও শত কষ্ট ও প্রতিবন্ধকতা কাটিয়ে বন্যায় ফসল হারানো অসহায় মানুষগুলো সংকট নিরসনে ধৈর্য ও সাহসিকতার পরিচয় দেবে বলে আমি আশাবাদী।
পৃথক বিবৃতিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপি জাতীয় নির্বাহী নির্বাহী কমিটির সদস্য, ছাতক উপজেলার সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরীর বাসায় ছাত্রলীগ-যুবলীগের হামলা এবং বাসার দারোয়ান ও গাড়ীচালককে পিটিয়ে গুরুতর আহত, ভাংচুর, অগ্নিসংযোগের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, বর্তমান শাসকগোষ্ঠীর প্রতিহিংসাপরায়ণ রাজনীতি ও নিষ্ঠুর দমন-পীড়ণে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতাকর্মীরা এখন দূর্বিষহ জীবনযাপন করছে। বিএনপিসহ বিরোধী দলগুলোর নেতাকর্মীদের ভীতসন্ত্রস্ত করতে ও দমিয়ে রাখতে সরকার আইন-শৃঙ্খলা বাহিনীসহ ছাত্রলীগ-যুবলীগের সশস্ত্র সন্ত্রাসীদের লেলিয়ে দিয়েছে।
তিনি বলেন, রাষ্ট্রক্ষমতাকে দীর্ঘায়িত করতে সরকার অব্যাহত গতিতে এধরনের ন্যক্কারজনক ও অমানবিক কর্মকাÐ চালিয়ে যাচ্ছে। গুম, খুন, অপহরণ, হামলা-মামলা, গ্রেফতার, কারান্তরীণ ছাড়াও বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদের বাসা-বাড়ীতে পুলিশের উপস্থিতিতে ছাত্রলীগ-যুবলীগের সশস্ত্র হামলা নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ