Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সুইডেনে ট্রাক হামলায় নিহত ৫

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সুইডেনের রাজধানী স্টকহোমে ভিড়ের ওপর দিয়ে চালিয়ে একটি লরি দোকানে ঢুকে পড়ার ঘটনায় নিহত হয়েছেন অন্তত পাঁচজন। আহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় সময় বিকেল ৩টার দিকে স্টকহোমের ব্যস্ত সড়ক কুইন স্ট্রিটে এ ঘটনা ঘটে। স্টকহোম পুলিশ এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে মনে করছেন।
স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ঘটনাস্থলে গুলির শব্দও পাওয়া গেছে।
সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন বলেছেন, দেশ হামলার শিকার হয়েছে এবং সবকিছু থেকে এ আভাসই পাওয়া যাচ্ছে যে, সন্ত্রাসী হামলা হয়েছে। এ ঘটনায় একজন গ্রেফতার হয়েছে বলেও জানান তিনি। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি স্টেফান লোফভেন।
শহরটিতে পথচারীদের হাঁটার অন্যতম প্রধান সড়ক ড্রনিংয়েটেন (কুইন স্ট্রিট)-এ হামলার ঘটনা ঘটে। লরিটি ঢুকে পড়ে আহলেন্স ডিপার্টমেন্ট স্টোরে। দিনের শুরুর দিকে লরিটি ছিনতাই হয়েছিল বলে জানিয়ে এর মালিক কোম্পানি। সুইডিশ মদ বিক্রয় কোম্পানি স্পেনড্রাপস বলেছে, রেস্তোরাঁয় সাপ্লাই নিয়ে যাওয়ার পথে ট্রাকটি ছিনতাই হয়।
স্থানীয় গণমাধ্যমে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, তারা একটি ট্রাক ডিপার্টমেন্ট স্টোরের জানালায় ধাক্কা মেরে ঢুকে পড়তে দেখেন। এরপরই মানুষজনকে মাটিতে পড়ে থাকতে দেখেন।
ডিপার্টমেন্ট স্টোরে কাজ করা এক প্রত্যক্ষদর্শী সুইডিশ জাতীয় প্রচারমাধ্যম এসভিটিতে বলেন, পুরো বিষয়টাই ঘোলাটে। কতজন আহত হয়েছে জানি না। অনেকেই এ ঘটনায় স্তম্ভিত হয়ে গেছে।
কয়েকজন নিরাপত্তা কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছেন, শহরের অন্যপ্রান্তে গুলি হওয়ার খবর পাওয়া গেছে। তবে দুই ঘটনার মধ্যে যোগসূত্র আছে কিনা তা এখনও জানা যায়নি।
এ ঘটনার পর ওই এলাকা ঘিরে রাখা হয়েছে। ঘটনাস্থলে কাজ করছেন পুলিশ ও জরুরি সেবা কর্মীরা। এলাকাটি খালি করে দেয়া হয়েছে।
সুইডিশ রাষ্ট্রীয় বেতার বেপরোয়া ট্রাক চালনার ঘটনায় পাঁচজন নিহত হওয়ার খবর দিয়েছে। নিহতের সংখ্যা আরও বেশিও হতে পারে।
গতবছর ইউরোপে মানুষের ভিড়ের মধ্য দিয়ে ট্রাক কিংবা কার চালানোর কয়েকটি ঘটনা ঘটেছে। ২০১০ সালে আল কায়েদা তাদের অনুসারীদেরকে ট্রাককে হামলার অস্ত্র হিসাবে ব্যবহারের আহŸান জানিয়েছিল।
লন্ডনে এ বছর ২২ মার্চে পার্লামেন্ট ভবনের কাছে ওয়েস্টমিনস্টার সেতুতে পথচারীদের ওপর গাড়ি চালিয়ে দেয়। এতে চারজন নিহত হয়। এরপর হামলাকারীর ছুরিকাঘাতে নিহত হয় এক পুলিশ। হামলাকারী পরে পুলিশের গুলিতে মারা যায়।
গত জুলাইয়ে ফ্রান্সের নিস শহরে বাস্তিল দিবসের উৎসবে লোকজনের ওপর ট্রাক হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এরকমই আরেকটি হামলার ঘটনা বার্লিনে ঘটেছে গত ডিসেম্বরে। ওই হামলায় একটি ট্রাক বড়দিনের বাজারে ঢুকে পড়ে ১২ জন নিহত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ