Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রামেক হোস্টেলে ছাত্রলীগ-শিবিরের সংঘর্ষ, গ্রেফতার ৫

| প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : ডাইনিং টেবিলে বসে আগে খাওয়াকে কেন্দ্র করে রাজশাহী মেডিক্যাল কলেজে ছাত্রলীগ ও ছাত্রশিবিরের মধ্যে গোলাগুলি ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। আহত হয়েছে দুইজন। বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে রামেকের কায়সার রহমান হোস্টেলে এই সংঘর্ষের সূত্রপাত হয়। পরে তা পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে। পুলিশ পাঁচ শিবিরকর্মীকে আটক করেছে।
পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। এর আগে সংঘর্ষে হাবিবুর রহমান ও আবু জাফর নামে দুই শিক্ষার্থী আহত হন। রামেক ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম অপু বলেন, রাতে বাংলাদেশ-শ্রীলঙ্কা খেলা দেখা শেষ করে শিক্ষার্থীরা ডাইনিংয়ে খেতে বসছিলেন। এ সময় ডাইনিং টেবিলে আগে খেতে বসাকে কেন্দ্র করে শিবিরের এক কর্মীর সঙ্গে ছাত্রলীগের এক কর্মীর কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে শিবিরের ওই কর্মী ছাত্রলীগ কর্মীকে ধাক্কা দেয়। পরে তাদের মধ্যে হাতাহাতি শুরু হয়। এরই সূত্র ধরে হোস্টেলটিতে ছাত্রলীগ-ছাত্রশিবিরের মধ্যে সংঘর্ষ শুরু হয়। পরে ক্যাম্পাসে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা যায়।
এদিকে প্রত্যক্ষদর্শীরা জানান, সংঘর্ষ শুরু হলে ছাত্রলীগ কর্মীরা রামেকের পিংকু হোস্টেলে ব্যাপক ভাঙচুর চালান। তারা হোস্টেলের টিভি, টেবিল ও চেয়ারসহ আসবাবপত্র ভাঙচুর করেন। ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় দুই পক্ষের কর্মীরাই গুলি ছুড়েন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতির নিয়ন্ত্রণ নেয়। এরপর পুরো ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
রাত দেড়টার দিকে নগরীর রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বলেন, ‘এখন পুরো ক্যাম্পাস ঘিরে রেখে তল্লাশি চালানো হয়। এরপর পাঁচ শিবিরকর্মীকে পুলিশ আটক করে।
গতকাল রাজশাহী মেডিক্যাল কলেজ ছাত্রলীগ সভাপতি শফিকুল ইসলাম অপু, সহ-সভাপতি রায়হান শরিফ ও সেক্রেটারি মির্জা কামাল হোসেনের নেতৃত্বে ইন্টার্নি হোস্টেলের শিবিরকর্মী ও সাধারণ ছাত্রদের উপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায় ছাত্রশিবির রাজশাহী মহানগরী সভাপতি আবদুুল্লাহ জোবায়ের ও সেক্রেটারি মনিরুল ইসলাম।
এক যুক্ত বিবৃতিতে তারা বলেন , ছাত্রলীগ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছাত্রদের জিম্মি করে চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় গতকাল ৬ এপ্রিল রাত ১১টায় ছাত্রলীগ সভাপতি শফিকুল ইসলাম অপু, সহ-সভাপতি রায়হান শরিফ ও সেক্রেটারি মির্জা কামাল হোসেনের নেতৃত্বে প্রায় শতাধিক ছাত্রলীগ কর্মী মেডিক্যাল ইন্টার্নি হোস্টেলে চাঁদা তুলতে যায়। সাধারণ ছাত্ররা চাঁদা দিতে অস্বীকৃতি জানালে ছাত্রলীগ নেতাকর্মীরা ইন্টার্নি হোস্টেলের শিবিরকর্মী ও সাধারণ ছাত্রদের উপর হামলা চালায়। এ সময় তিন শিবিরকর্মী গুরুতর আহত হলে রাজশাহী মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। তারা সাধারণ ছাত্রদের প্রায় ১০-১৫টি রুম ভাঙচুর করে এবং সাধারণ ছাত্রদের কাছ থেকে মোবাইল ও নগদ টাকা নিয়ে যায়। এ সময় খবর পেয়ে পুলিশ আসে, কিন্তু আশ্চয্যজনকভাবে পুলিশ সাধারণ ছাত্রদের পক্ষ না নিয়ে সন্ত্রাসী ছাত্রলীগের পক্ষ নিয়ে শিবিরকর্মী ও সাধারণসহ পাঁচ ছাত্রকে আটক করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ