Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

মানব পাচার ও অনুপ্রবেশ রোধে বাংলাদেশ-মিয়ানমার ঐক্যমত

সীমান্ত সম্মেলন সমাপ্ত

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবপাচার ও অবৈধ সীমান্ত অনুপ্রবেশ বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণে বাংলাদেশ-মিয়ানমার ঐক্যমত পোষণ করেছে। ঢাকার পিলখানায় বিজিবি সদর দফতরে সীমান্ত সম্মেলন শেষে গতকাল বৃহস্পতিবার সকালে এক সংবাদ সম্মেলনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিসুর রহমান এসব তথ্য জানান।
প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, দুই দেশের সীমান্ত সম্মেলনে মিয়ানমার পুলিশ ফোর্সের কাছে সেই দেশে ৪৯টি ইয়াবা কারখানা থাকার একটি তালিকা দেয়া হয়েছে। এর আগে তাদের কাছে ইয়াবার কারখানার তালিকা দেয়া হয়েছিল। কিন্তু বৈঠকে ওসব কারাখানার অস্তিত্ব পায়নি বলে বিজিবিকে জানিয়েছে এমপিএফের প্রতিনিধি দল। এর প্রেক্ষিতে বিস্তারিত তথ্য দিয়ে আবারো তাদের কাছে ৪৯টি ইয়াবা কারখানার ঠিকানা দেয়া হয়। এসব কারখানা দ্রæত বন্ধ করে দেয়ারও দাবি জানায় বিজিবি কর্তৃপক্ষ। তিনি জানান, সীমান্তের জিরো লাইনের আশপাশে বিচ্ছিন্নতাবাদী সংগঠনগুলোর পুঁতে রাখা স্থলমাইন স্থলমাইন ও আইইডি বিজিবি ও এমপিএফ যৌথ তৎপরতায় অপসরণ করার ব্যপারে সিদ্ধান্ত হয়েছে।
মিয়ানমার পুলিশ ফোর্সের ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়া ব্রিগেডিয়ার জেনারেল মেয়ো সেও উইন জানান, ইয়াবার ভয়াল থাবায় মিয়ানমারও আক্রান্ত। তারা চেষ্টা করছেন ইয়াবা সরবরাহ বন্ধ করার জন্য। এ ব্যাপারে বিজিবির সঙ্গে ইয়াবা প্রতিরোধে এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রেস ব্রিফিংয়ে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক বলেন, রোহিঙ্গা ইস্যুতে দুই দেশের মধ্যে এক সঙ্গে কাজ করার একটি সিদ্ধান্তে উপনীত হয়েছে। তারা বিজিবিকে বলেছে যে, সেখানকার পরিস্থিতি এখন শান্ত। এই ইস্যুতে ভবিষ্যতে কোনো ঘটনা ঘটলে আমরা দুই দেশের মধ্যে তথ্য আদান-প্রদান করব। এ ধরনের ঘটনা ঘটলে আমরা সীমান্ত সিল করে দিয়ে অবৈধ প্রবেশ বন্ধ করব। সীমান্তে চোরাচালান ও অনুপ্রবেশ বন্ধ করতে টেকনাফের উত্তর দিকে আরো একটি সীমান্ত প্রবেশপথ স্থাপনের বিষয়ে মিয়ানমার পুলিশ ফোর্সকে অনুরোধ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ