Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সাঈদীর মামলায় রিভিউ শুনানি ১৪ মে

| প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধ মামলায় আমৃত্যু কারাদÐপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় পুনর্বিবেচনার ও রাষ্ট্রপক্ষের করা রিভিউ আবেদনের শুনানির আগামী ১৪ মে। গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চে এ দিন নির্ধারণ করেন আপিল বিভাগ।
গতকাল রিভিউ আবেদন দুটি সাঈদীর আইনজীবী খোন্দকার মাহবুব হোসেন শুনানির আগে সময় চান। তার বক্তব্য শুনে আদালত অবকাশের পরে শুনানি শুরুর দিন ঠিক করে দেন। রাষ্ট্রপক্ষে এ সময় আদালতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলে সাজা কমিয়ে আমৃত্যু কারাদÐ দেয়া হলেও সেই রায় পুনর্বিবেচনার আবেদন করে খালাস চেয়েছেন এই জামায়াত নেতা। অন্যদিকে রাষ্ট্রপক্ষের করা আবেদনে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদÐের রায় পুনর্বহাল চাওয়া হয়েছে। জামায়াতে নেতা সাঈদীর বিচার শুরু হয়েছিল ২০১১ সালের ৩ অক্টোবর।
মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রæয়ারি তাকে মৃত্যুদÐ দেয় অপরাধ ট্রাইব্যুনাল। এরপর সাঈদী আপিল করলে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর পাঁচ বিচারকের বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে যে রায় দেয়, তাতে সাজা কমে আমৃত্যু কারাদÐের আদেশ আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ