Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকার চারপাশে আরও ৪টি ‘ইকোপার্ক’ স্থাপন করা হবে : নৌমন্ত্রী

প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১:২২ এএম, ৭ এপ্রিল, ২০১৭

স্টাফ রিপোর্টার : নদীর তীর ভ‚মির অবৈধ দখল রোধ, পরিবেশের উন্নয়ন ও বিনোদনের লক্ষ্যে ঢাকা শহরের চারপাশে আরও চারটি ‘ইকোপার্ক’ স্থাপন করা হবে বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।
গতকাল বৃহষ্পতিবার ঢাকায় শ্যামপুরস্থ বিআইডবিøউটিএ ইকোপার্ক রাইডসের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা তিনি। শাজাহান খান বলেন, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামীতেও আওয়ামী লীগকে ভোট দিয়ে ক্ষমতায় বসাতে হবে। জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবেলায় সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডবিøউটিএ) চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সৈয়দ আবু হোসেন বাবলা এমপি, অ্যাডভোকেট সানজিদা খানম এমপি, মেসার্স নেপচুন এন্টারটেইনমেন্ট অ্যান্ড এমিউজমেন্ট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম। নেপচুন এন্টারটেইনমেন্ট অ্যান্ড এমিউজমেন্ট কোম্পানি লিমিটেড বার্ষিক নবায়নের ভিত্তিতে পাঁচ বছরের জন্য ওই ইকোপার্কের রাইডস পরিচালনার লাইসেন্স পেয়েছে। বর্তমানে সেখানে ২২টি রাইডস স্থাপন করা হয়েছে। বিআইডবিøউটিএ লাইসেন্স ফি বাবদ প্রায় ২৮ লাখ টাকা এবং প্রবেশ টিকেট বাবদ সমপরিমাণ অর্থ আয় করবে। পার্কের প্রবেশ ফি ৩০ টাকা। প্রতিটি রাইডসের জন্য আলাদা ফি রয়েছে। ঢাকা জেলার শ্যামপুর কদমতলী থানার কদমতলী মৌজায় ঢাকা নদীবন্দর সীমানায় বুড়িগঙ্গা নদীর তীর ভ‚মিতে বিভিন্ন ব্যক্তি অবৈধভাবে দখল করে ইট, বালু ও পাথর ব্যবসা করে আসছিলেন। এর ফলে ওই এলাকার পরিবেশ দূষণসহ ধীরে ধীরে নদী সঙ্কুচিত হতে থাকে। নদী সঙ্কুচিত এবং দখল দূষণ নিয়ে ওইসব ব্যক্তিবর্গের বিরুদ্ধে বিআইডবিøউটিএ কর্তৃপক্ষ থেকে কঠোর অবস্থান নেয়া হলে তারা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করে, যা বিআইডবিøউটিএকে মোকাবেলা করতে হয়। ব্যাপক প্রচেষ্টার পর মামলার প্রতিবন্ধকতা দূরীভুত হলে ২০১১ সালে বিআইডবিøউটিএ অবৈধ দখলদারদেরকে উচ্ছেদ করে ৬.৬৮৪ এর জায়গাজুড়ে বুড়িগঙ্গা ইকোপার্ক নামে একটি পার্ক গড়ে তোলে। ওই পার্কের কার্যক্রম শুরুর জন্য সেখানে বিভিন্ন প্রজাতির প্রায় দেড় হাজার বৃক্ষ ও বিভিন্ন ধরনের ফুলের গাছ রোপণসহ অভ্যন্তরীণ পাকা রাস্তা, ওপেন ইয়ার্ড কংক্রিট বেঞ্চ এমএস ছাতা ইত্যাদি নির্মাণ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ