Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সঙ্গে আ’লীগ গোলামি চুক্তি করবে না -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিরোধীদল বিএনপির উদ্দেশ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভারতের সঙ্গে আওয়ামী লীগ গোলামির চুক্তি করবে না। দিল্লি, ওয়াশিংটন আমাদের ক্ষমতায় বসিয়ে দিবে না। আপনারা দুশ্চিন্তা করবেন না। রাজনীতির ইতিবাচক ধারায় আসুন। তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না, এটা আমরা বিশ্বাস করি না। আগামী নির্বাচনে আপনাদের অংশগ্রহণ করতেই হবে, কোনো বিকল্প নেই। না হলে অপনাদের নিবন্ধন বাতিল হয়ে যাবে। তখন আপনারা সঙ্কুচিত হতে হতে কোথায় পৌঁছাবেন তার শেষ নেই। তাই আগামী জাতীয় নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে না, এটা আমরা বিশ্বাস করি না। গতকাল বুধবার বিকালে বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয় (বুয়েট) অডিটরিয়ামে শাখা ছাত্রলীগের হল সম্মেলন অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে বিএনপির পক্ষ থেকে দেয়া বক্তব্যের সমালোচনাও করেন কাদের।
তিনি বলেন, বিএনপি খালি ইস্যু খোঁজে। কুমিল্লা সিটি নির্বাচন নিয়ে কথা বলার সুযোগ না পেয়ে প্রধানমন্ত্রীর ভারত সফরের চুক্তি নিয়ে বলছেন প্রকাশ্যে চুক্তি করতে হবে। জাতীয় স্বার্থে সামরিক, প্রতিরক্ষা যে কোনো চুক্তিতে সই করতে আমরা রাজি।
কাদের বলেন, আপনারা (বিএনপি) কিছু করতে না পেরে ভারতের সঙ্গে অবিশ্বাসের দেয়াল গড়তে চেয়েছিলেন। তাই এখন আপনাদের গাত্রদাহ শুরু হয়েছে। সমতার ভিক্তিতে, সামঞ্জস্যতা রেখে ভারতের সঙ্গে যে কোনো চুক্তিতে আমরা সই করবো।
বুয়েট শাখা ছাত্রলীগের হল সম্মেলনে কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীসহ সকলের উদ্দেশ্যে ছাত্রলীগের সাবেক সভাপতি ওবায়দুল কাদের বলেন, ছাত্রলীগের বিদায়ী সাবেক সভাপতি সোহাগকে (এইচ এম বদিউজ্জামান সোহাগ) এখন আর কেউ সালামও দেয় না। এক সময় তার পিছনে, মোটর সাইকেলের মহড়া চলত। সোহাগ-জাকির তোমরাও সাবেক হবা, তখন কেউ সালামও দিবে না। তাই কমিটি দেয়ার সময় নিজের ক্যাডার বানানোর দরকার নেই। ছাত্রলীগের নেতাদের বলছি, তাফালিংটা করো না।
এ সময় কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাদের উদ্দেশ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ঢাবির সঙ্গে বুয়েটের রাজনীতি মিলালে চলবে না। বিশেষায়িত প্রতিষ্ঠানের রাজনীতির আগে পড়াশোনা। পড়াশোনাটা নাম্বার ওয়ান। বুয়েটের রাজনীতিকে নতুন করে সাজাতে হবে।
বুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি শুভ্র জ্যোতি টীকাদারের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ।
এদিকে, গতকাল বুধবার দুপুরে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনে গিয়ে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানান, অতিরিক্ত ভাড়া আদায়ের কৌশল বন্ধ করতেই রাজধানীতে গণপরিবহনের সিটিং চলাচল বন্ধ করা হচ্ছে। তিনি বলেন, রাজধানীতে কোনো সিটিং, গেটলক সার্ভিস চলবে না।
সিটিং বন্ধ হলে ভাড়া কমে আসবে কিনা জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ভাড়া যেটা আছে, সেটাই চলবে। তবে অতিরিক্ত ভাড়া আদায় যেন না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে।
পরিবহন মালিক-শ্রমিকরাও সিটিং বন্ধে আপত্তি তোলেননি জানিয়ে মন্ত্রী বলেন, মালিক-শ্রমিকরাও খুশি। তারাও চান না, সিটিংয়ের নামে অতিরিক্ত ভাড়া আদায় হোক। সিটিং সার্ভিস-গেটলক সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া আদায়ের যে ফন্দি, তা বন্ধ করতেই এ ব্যবস্থা।
এ সময় মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন হওয়া সড়ক পরিবহন আইন নিয়েও কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আইনটি নীতিগত অনুমোদন হয়েছে। কিন্তু এর মানে এই নয় যে, এটিই পাস হবে। অনেকগুলো পর্যবেক্ষণ এসেছে, আরো ধাপ রয়েছে। এরপর আইন মন্ত্রণালয়ে ভেটিং হবে। ফলে এখানে পরিবর্তনও আসতে পারে। তিনি আরো বলেন, অনেক ক্ষেত্রে দেখা যায়, আমরা মালিক-শ্রমিকদের সঙ্গে কথা বলে কোনো সিদ্ধান্তে আসি। কিন্তু যথাযথ আইনের অভাবে আমরা কঠোর সিদ্ধান্তে আসতে পারি না। আইনটি হয়ে গেলে কঠোর হওয়া যাবে। আইন আইনের গতিতে চলবে। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, বিআরটিএর চেয়ারম্যান মোহাম্মদ নজরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ