Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সোহরাওয়ার্দী উদ্যানকে কেন্দ্র করে রাজধানীতে নিরাপত্তা জোরদার : আজ রাজধানীর দুটি রাস্তা বন্ধ ও ২৫ পয়েন্টে পুলিশের নিয়ন্ত্রণ

ওলামা-মাশায়েখ মহাসম্মেলন

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সোহরাওয়ার্দী উদ্যানকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার কারা হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে সোহরাওয়ার্দী উদ্যানের উভয়পাশে যানবাহন চলাচলে ট্রাফিক ব্যবস্থাকেও নতুন করে সাজানো হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের ৪২তম পতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ওলামা-মাশায়েখ মহাসম্মেলনের জন্য রাজধানীর দুটি সড়কও বন্ধ থাকবে। সেই সাথে মহানগরীর ২৫টি পয়েন্টে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। 

গতকাল বুধবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।
পুলিশ কমিশনার জানান, সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ওলামা-মাশায়েখ সম্মেলনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া সউদি আরবের মসজিদে হারাম ও মসজিদে নববির দুই খতিবসহ সারা দেশ থেকে প্রায় দুই লাখ মুসল্লি এ সম্মেলনে অংশ নেবেন। এ কারণে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হয়েছে।
কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত শাহবাগ থেকে মৎস্য ভবন ক্রসিং এবং শাহবাগ থেকে টিএসসি হয়ে দোয়েল চত্বর ক্রসিং পর্যন্ত রাস্তা দুটি বন্ধ থাকবে। এছাড়া দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত বিজয় সরণি ক্রসিং, খামারবাড়ি ক্রসিং, বাংলামটর ক্রসিং, মগবাজার ক্রসিং, পরিবাগ ক্রসিং, সাকুরা গলি, পুলিশ ভবন ক্রসিং, সবজিবাগান ক্রসিং, মিন্টু রোড পূর্ব পান্ত অফিসার্স ক্লাব ক্রসিং, কাকরাইল চার্চ, শিল্পকলা, দুদকের গলি, কার্পেট গলি, মৎস্য ভবন, কদম ফোয়ারা ক্রসিং, হাইকোর্ট ক্রসিং, শহীদুল্লাহ হল, বকশিবাজার ক্রসিং, পলাশী ক্রসিং, নীলক্ষেত ক্রসিং, রোমানা চত্বর, কাঁটাবন ক্রসিং, শাহবাগ ক্রসিং এবং আজিজ সুপার মার্কেটের সামনে যানবাহন নিয়ন্ত্রণ করা হবে। এসব পয়েন্টে ডাইভারসন চলবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কমিশনার বলেন, বাংলাদেশে নিরাপত্তা ব্যবস্থার কোনো সঙ্কট নেই। আইপিইউ সম্মেলন শেষ করতে পেরেছি। ওলামা-মাশায়েখ সম্মেলন সফল করতে এবং যানজটে যাতে নগরবাসীর দুর্ভোগ না হয় সে জন্য এই ব্যবস্থা।
সম্মেলনস্থলের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আছাদুজ্জামান মিয়া বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে পাঁচটি ফটকের মাধ্যমে পবেশ করা যাবে। সেসব ফটকে আর্চওয়েতে তল্লাশির মাধ্যমে পবেশ করতে দেয়া হবে। তবে সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন থেকে দেয়া কার্ড বা দাওয়াতপত্র থাকতে হবে। কোনো অবস্থাতেই কার্ড বা দাওয়াতপত্র ছাড়া কাউকে মহাসম্মেলনে প্রবেশ করতে দেয়া হবে না।
ডিএমপি কমিশনার বলেন, সোহরাওয়ার্দী উদ্যানের পতি ইঞ্চি জায়গা সিসি টিভির আওতায় থাকবে। সাধারণ জনগণের সম্মেলনস্থলে আসার সুযোগ কম। তাই ঢাকা বিশ^বিদ্যালয় এলাকা এবং পল্টন এলাকায় মাইকিংয়ের ব্যবস্থা থাকবে যাবে মানুষ ঘরে বসেও বয়ান শুনতে পারেন।
তিনি রাজধানীবাসীকে বিশেষ পয়োজন ছাড়া সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় না যেতে এবং নিয়ন্ত্রিত ২৫টি পয়েন্ট এড়িয়ে চলতে অনুরোধ জানিয়েছেন।
কমিশনার বলেন, মুসল্লিদের নিয়ে পায় আড়াই হাজার যানবাহন ঢাকায় আসবে, বিপুল এই জনতা ও যানবাহনের উপস্থিতিতে নগরবাসীর যাতায়াতব্যবস্থা স্বস্তিদায়ক ও সুশৃঙ্খল রাখার জন্য ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ কিছু ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে রয়েছে সোহরাওয়ার্দী উদ্যান সন্নিহিত বিভিন্ন এলাকার বেশ কিছু ক্রসিং-এ যানচলাচল নিয়ন্ত্রণ।
এসময় সংবাদ সম্মেলনে ইসলামিক ফাউন্ডেশন গভর্নিং বডির সদস্য শেখ আবদুল্লাহ বলেন, সারা বাংলাদেশে এক লাখ ছয় হাজার ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষক কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। তারা এই সম্মেলনে আসার জন্য ইতোমধ্যে আড়াই হাজার যানবাহন পস্তুত করেছেন। নিতান্ত পয়োজন ছাড়া নগরবাসীকে গাড়ি বের না করার আহŸান জানান তিনি।
ইসলামিক ফাউন্ডেশন গভর্নিং বডির সদস্য বলেন, আলেম-ওলামাদের ইতোমধ্যে কার্ড সরবরাহ করা হয়েছে। যারা সম্মেলনস্থলে আসতে পারবেন না তারা ঘরে টেলিভিশনে অনুষ্ঠান দেখতে পারবেন।
সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মিজানুর রহমান, মোসলেহ উদ্দিন আহমেদ, যুগ্ম কমিশনার মীর রেজাউল আলম, কৃষ্ণপদ রায়সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Nur- Muhammad ৬ এপ্রিল, ২০১৭, ১১:৫৯ এএম says : 0
    ইফা র ৪২ তম প্রতিষ্ঠা বার্ষিকী ওলামায়ে মাশায়েক মহাসন্মেলনের সাফল্য কামনা করছি। মাননীয় প্রধান মন্রী এবং সৌদি আরব তথা ইসলাম জাহানের দুই প্রধান খতিবকে আন্তরি শুভেচ্ছা ও অভিনন্দন। সাথে সাথে প্রায় দুই লক্ষ মুসল্লি ভাইদেরকে ও শুভেচ্ছা অভিনন্দন। সন্মেলনটি সকল মুসলিম ভাইদের জন্য উন্মক্ত থাকলে ভাল হতো। স্হানটি নিরাপত্তা চাদরে ঢাকা বিধায় সকলেই প্রবেশ করতে পারতো। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • হাফেজ শাহ মোহাম্মদ নুরুজ্জামান আল কাদেরী ৬ এপ্রিল, ২০১৭, ১২:১৭ পিএম says : 0
    এমনে কাগজে ইনকিলাব প্রত্রিকায় যেরুকুম খবর পাই * সেভাবে অনলাইনে পাইনা * অনলাইনে কিছু কিছু খবর স্পস্ট আসেনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ