Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিক ও মাধ্যমিক পাঠ্যবইয়ে ভুল ৬ কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রাথমিক ও মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ে ভুলের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ৬ কর্মকর্তাকে শাস্তিমূলক বদলি করা হয়েছে। গত বুধবার ২ জনকে এবং গতকাল (বুধবার) ৪ জনকে বদলি করে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। পাঠ্যবইয়ে ভুলের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে এ কর্মকর্তাদের শাস্তিমূলক বদলি করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে গঠিত কমিটি গত ২৩ ফেব্রæয়ারি প্রতিবেদন জমা দেয়। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এনসিটিবির প্রাথমিক শিক্ষাক্রম উইংয়ের সদস্য মো. আব্দুল মান্নানকে ঝিনাইদহের সরকারি কে সি কলেজে বাংলার প্রফেসর হিসেবে, এনসিটিবি’র সম্পাদক গৌরাঙ্গ লাল সরকারকে নোয়াখালী হাতিয়া দ্বীপ সরকারি কলেজে বাংলার সহযোগী অধ্যাপক হিসেবে, এনসিটিবি’র বিশেষজ্ঞ মো. মোসলে উদ্দিন সরকারকে পটুয়াখালী সরকারি মহিলা কলেজের ইতিহাসের সহযোগী অধ্যাপক হিসেবে এবং মো. হান্নান মিঞাকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে, বাংলার সহযোগী অধ্যাপক হিসেবে বদলি করা হয়েছে। আদেশে বলা হয়েছে, তারা বৃহস্পতিবারের মধ্যে এনসিটিবি থেকে অবমুক্ত হবেন। তা না হলে তারা বৃহস্পতিবার বিকেলের মধ্যে তাৎক্ষণিক অবমুক্ত বলে গণ্য হবেন। এর আগে মঙ্গলবার এনসিটিবি’র সচিব ইমরুল হাসানকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে সহযোগী অধ্যাপক এবং গবেষণা কর্মকর্তা রেবেকা সুলতানাকে রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতির লেকচারার হিসেবে বদলি করা হয়েছে।
চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৮৫টি বই বিনামূল্যে বিতরণ করা হয়। প্রাথমিক ও মাধ্যমিকের কয়েকটি বইয়ের ভুলত্রæটি নিয়ে জানুয়ারি মাসের শুরুতে ব্যপক সমালোচনা হয়। তাৎক্ষণিকভাবে এ ঘটনায় এনসিটিবি’র সদস্য (অর্থ) প্রফেসর কাজী আবুল কালামকে আহŸায়ক করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়। এ কমিটির তদন্তের ভিত্তিতে এনসিটিবি’র প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও ঊর্ধ্বতন বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ওএসডি ও আর্টিস্ট কাম ডিজাইনার (চিত্র ও নকশাকার) সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়। পরে ৯ জানুয়ারি অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। কমিটিতে ৭ কর্মদিবস সময় দেয়া হলেও কমিটি কয়েক দফা সময় বাড়িয়ে নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ