Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধান নির্বাহী শূন্য দুইটি কোম্পানিতে ডিজিএমদের চলতি দায়িত্বে দেয়ার প্রস্তাব সংস্থাটির

জিএম সংকটে আইসিবি

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

তাকী মোহাম্মদ জোবায়ের : উচ্চ আদালতের নির্দেশে আটজন মহাব্যবস্থাপকের (জিএম) পদোন্নতি স্থগিত থাকায় জনবল সংকটে পড়েছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এজন্য অধীনস্থ দুটি কোম্পানিতে প্রধান নির্বাহীর পদ দীর্ঘদিন শূন্য থাকলেও কাউকে নিয়োগ দিতে পারছে না রাষ্ট্র মালিকানাধীন বিনিয়োগ সংস্থাটি। এতে সকল প্রশাসনিক কাজ থমকে থাকার পাশাপাশি নিয়মিত বোর্ড সভাও আহŸান করা সম্ভব হচ্ছে না।
যে কারণে বাধাগ্রস্ত হচ্ছে কোম্পানি দুটির ব্যবসায়িক কার্যক্রম। এই প্রেক্ষিতে চলতি দায়িত্বে দুইজন উপ-মহাব্যবস্থাপককে প্রধান নির্বাহী করার অনুমতি চেয়েছে কর্পোরেশন। সোমবার (৩ এপ্রিল) ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানকে চিঠি লিখে এই অনুমোদন চান আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. ইফতিখার উজ-জামান। চিঠিতে লেখা হয়, “অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক্সচেঞ্জ ও আইসিবি শাখার ০৭ নভেম্বর ২০১৬ তারিখের প্রজ্ঞাপনের মাধ্যমে কর্পোরেশনের ০৯ জন উপ-মহাব্যবস্থাপককে পদোন্নতি প্রদান করে মহাব্যবস্থাপক করা হয়। পরবর্তীতে উক্ত পদোন্নতির বিষয়ে সংক্ষুব্ধ হয়ে মহামান্য হাইকোর্ট বিভাগে ২টি রিট পিটিশন দায়ের করা হয়। উক্ত রিট পিটিশনদ্বয়ে পদোন্নতিপ্রাপ্ত ৯ জন মহাব্যবস্থাপকের মধ্যে ৮ জন মহাব্যবস্থাপকের পদোন্নতি ৪ সপ্তাহের জন্য স্থগিত ঘোষণা করে মহামান্য আদালত থেকে ১৪ ডিসেম্বর ও ২০ ডিসেম্বর রায় প্রদান করা হয়।”
মহাব্যবস্থাপকদের পদোন্নতি স্থগিত থাকায় সংকটে পড়ে আইসিবি। মহাব্যবস্থাপকদের পদায়ন করতে না পারায় মহাব্যবস্থাপক পদমর্যাদার দায়িত্বগুলোতে কাউকে নিয়োগ দিতে পারছে না কর্পোরেশন। আইসিবি’র অধীনস্থ কোম্পানি আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এ পদায়নকৃত দুইজন মহাব্যবস্থাপক ৩০ ডিসেম্বর ও ১০ জানুয়ারি অবসরকালীন ছুটিতে গেলে সংকট আরও বেড়ে যায়। জিএম না থাকায় এতদিনেও পদগুলোতে কাউকে বসাতে পারেনি সংস্থাটি। এতে কোম্পানি দুটিতে প্রশাসনিক ও ব্যবসায়িক সংকট তৈরি হয়েছে।
চিঠিতে উল্লেখ করা হয়, “দুইজন মহাব্যবস্থাপক পিআরএল-এ গমন করায় পদ দুটি বর্তমানে শূন্য রয়েছে। এতে একদিকে যেমন আইসিবি’র অধীনস্থ কোম্পানি দুটির প্রশাসনিক ও ব্যবসায়িক কার্যক্রম ব্যাহত হচ্ছে, অপরদিকে জনস্বার্থও ক্ষুণœ হচ্ছে। তাছাড়া কোম্পানি আইন ১৯৯৪ অনুযায়ী প্রতি তিন মাস অন্তর বোর্ড সভা আহŸান করার নির্দেশনা রয়েছে। কোম্পানি দুটির প্রধান নির্বাহী পদ শূন্য থাকায় তিন মাসের অধিক সময় ধরে বোর্ড সভা আহŸান করা সম্ভব হচ্ছে না।”
এই অবস্থায় কোম্পানি দুটির প্রশাসনিক ও ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা এবং বিনিয়োগকারীদের সেবা প্রদানের স্বার্থে স্থায়ীভাবে প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ না দেওয়া পর্যন্ত দুইজন উপ-মহাব্যবস্থাপককে প্রধান নির্বাহী কর্মকর্তার চলতি দায়িত্ব প্রদানের অনুমতি চেয়েছে আইসিবি। তবে মহাব্যবস্থাপক পদে পদোন্নতির জন্য প্রস্তুতকৃত প্যানেল থেকেই দুইজনকে দায়িত্ব দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ