Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মানবউন্নয়ন সূচকে বাংলাদেশের তিন ধাপ অগ্রগতি

| প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতিসংঘের মানবউন্নয়ন সূচকে আরও তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০১৫ সালের বিভিন্ন তথ্য-উপাত্তের ভিত্তিতে এ প্রতিবেদন তৈরি করা হয়। এবার বাংলাদেশের অবস্থান ১৮৮ দেশের মধ্যে ১৩৯-এ, ২০১৪ সালে যা ছিল ১৪২।
গতকাল বুধবার এই প্রতিবেদন প্রকাশ হয়। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এসডিজির প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ, তত্ত¡াবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধূরী, ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি।
পরিকল্পনামন্ত্রী বলেন, মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ নেপাল ও পাকিস্তান থেকে আমাদের অবস্থান ভালো।
দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মানবউন্নয়ন সূচকে সবচেয়ে ভালো অবস্থানে আছে শ্রীলংকা। তাদেও অবস্থান ৭৩। বাংলাদেশের চেয়ে এগিয়ে থাকা মালদ্বীপের অবস্থান ১০৫, ভারত ১৩১ এবং ভুটানের ১৩২।
ইউএনডিপির মানব উন্নয়ন সূচক নির্ণয়ে মূল মানদÐ হিসেবে ব্যবহার করা হয়েছে নাগরিকদের প্রত্যাশিত আয়ুষ্কাল, শিক্ষা ও মাথাপিছু জাতীয় আয়। যেসব দেশের মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল বেশি, শিক্ষাব্যবস্থার মান উন্নত ও মাথাপিছু আয় বেশি, সেসব দেশ এ সূচকের তালিকার শীর্ষ পর্যায়ে রয়েছে।
সূচকে সবার শীর্ষে নরওয়ে। এর পরের অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, জার্মানি, সিঙ্গাপুর ও ডেনমার্ক।
প্রতিবেদন উপস্থাপন করেন ইউএনডিপির পরিচালক সেলিম জাহান। প্রতিবেদন অনুযায়ী প্রতি বছরই বাংলাদেশের পয়েন্ট বাড়ছে। ১৯৯০ সালে ছিল দশমিক ৩৮৬, ২০১৫ সালে এসে বেড়ে দশমিক ৫৭৯ তে দাঁড়িয়েছে। প্রতি বছর প্রবৃদ্ধির হার ১.৬৪ শতাংশ। যেখানে ভারতের ১.৫২ শতাংশ।
লিঙ্গ সমতা সূচকে ১৫৯ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৯। ভারত, পাকিস্তান ও নেপাল এই দিক থেকে অনেক পিছিয়ে। ভারতের ১২৫ অবস্থান, পাকিস্তান ১৩০, নেপাল ১১৫।
সেলিম জাহান বলেন, আমাদের মানব উন্নয়ন ঘটাতে হবে মানের ভিত্তিতে। সংখ্যাকে অগ্রাধিকার দিলে হবে না। তিনি বলেন, এই সূচকে বাংলাদেশ ভালো করছে। মানব উন্নয়ন কোনো ড্রিম নয়, এটা বাস্তবতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ