Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইবার ক্রাইম নিয়ে সচেতনতা দরকার : বিএসইসি চেয়ারম্যান

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ইন্টারনেট ও ওয়েবে কানেক্ট হওয়ার মানেই তথ্য ফাঁস (লিক) হওয়ার ঝুঁকি তৈরি হয় বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। তাই এ ঝুঁকি এড়াতে সাইবার ক্রাইম বিষয়ে সচেতনতা বাড়ানো দরকার। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে আয়োজিত ‘সাইবার সিকিউরিটি-এ বিজনেস ইমপারেটিভ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।
বিএসইসি চেয়ারম্যান বলেন, ইন্টারনেট ও ওয়েবে যুক্ত হলে ব্যক্তিগত ও ব্যবসায়িক নিরাপত্তা ঝুঁঁকিতে পড়ে। অনেক সময় ভুয়া (ফেক) অডিও-ভিডিও বের হতে পারে। যা ব্যবসার সুনাম নষ্ট করতে সক্ষম। তাই নিরবচ্ছিন্ন ব্যবসায় করার জন্য সাইবার ক্রাইম নিয়ে সচেতনতা বাড়ানো দরকার। সাইবার ক্রাইম জ্যামিতিক হারে বাড়ছে বলে জানান বিএসইসি চেয়ারম্যান। যে ক্রাইমের কোনো বোর্ডার বা সীমা নেই। পৃথিবীর যে কোনো জায়গা থেকে এই অপরাধ করা যায়। কিন্তু কে বা কারা করছে তা জানা যায় না। আমেরিকার মতো দেশেও প্রতি চারজনে একজন এই ক্রাইমে আক্রান্ত হয়েছে। তিনি জানান, সাইবার সিকিউরিটি নিয়ে বোঝা দরকার। একই সঙ্গে সাইবার ক্রাইমের মাধ্যমে কি ধরনের ও কি অ্যাটাক হতে পারে ইত্যাদি জানা যাবে। যা ব্যবসা-বাণিজ্যে নতুন করে চিন্তার জায়গা তৈরি করবে। তিনি আরো জানান, ১৯৯৮ সাল থেকে বাংলাদেশের শেয়ারবাজার কম্পিউটার বেজড। আর যে সিকিউরিটিজ লেনদেন হয় তা সিডিবিএলের মাধ্যমে সংরক্ষণ করা হয়। এছাড়া বিএসইসির মনিটরিং করে সার্ভিলেন্সের মাধ্যমে। কিন্তু এইসব কাজ যদি সঠিক না হয় ও তথ্য কোনোভাবে লিকেজ হয়। তাহলে দেখা যাবে আপনি অপকর্ম না করেও ফেঁসে যাচ্ছেন। তাই অবশ্যই সাইবার নিরাপত্তা দরকার। সেমিনার আয়োজন করে ইনফরমেশন সিস্টেমস সিকিউরিটি অ্যাসোসিয়েশন (আইএসএসএ)। এতে সাইবার নিরাপত্তা নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনটির বাংলাদেশ শাখার প্রেসিডেন্ট মারুফ আহমেদ। সেমিনারে বিএসইসির কমিশনার, নির্বাহী পরিচালক, স্টক এক্সচেঞ্জ ও ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইবার

৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ