Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুক বন্ধ হচ্ছে না : তারানা হালিম

সামাজিক যোগাযোগমাধ্যম

| প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক বন্ধ হচ্ছে না বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, বিভ্রান্তি দূর করতে সুস্পষ্টভাবে বলে দিতে চাই, ফেসবুক বন্ধ হচ্ছে না। ফেসবুক বন্ধ করার প্রশ্নই ওঠে না, বিষয়টি বিবেচিতও হয়নি। ফেসবুক বন্ধ করা সমীচীন হবে না বলে মন্ত্রিপরিষদ বিভাগকেও জানিয়ে দেয়া হচ্ছে বলে তিনি জানান। গতকাল (মঙ্গলবার) ডাক ও টেলিযোগাযোগ বিভাগে এক জরুরি সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এর আগে দেশের তরুণদের ‘মঙ্গলের স্বার্থে’ মধ্যরাত থেকে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখা যায় কি না, সে বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে স¤প্রতি টেলিযোগাযোগ বিভাগে চিঠি আসে। টেলিযোগাযোগ বিভাগ তখন মতামত জানতে চায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির কাছে। বিটিআরসি তখন জানায়, কারিগরি সীমাবদ্ধতার কারণে নির্দিষ্ট বয়সীদের কারণে শুধু শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট কোনো সময় ফেসবুক বন্ধ করা সম্ভব নয়। ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যমটির ওপর কড়াকড়ির পরিকল্পনার খবরটি গত সোমবার দিনভর ছিল আলোচনায়। তবে ওই দিনই টেলিযোগাযোগ বিভাগ থেকে বিজ্ঞপ্তি পাঠিয়ে জানিয়ে দেয়া হয় ফেসবুক বন্ধের মতো কোনো সিদ্ধান্ত সরকার গ্রহণ করেনি। পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁসে এবং জঙ্গি তৎপরতায় ফেসবুকের ব্যবহার আলোচনায় উঠে আসে গত বছর জেলা প্রশাসক সম্মেলনে। জেলা প্রশাসক সম্মেলনের সেই প্রস্তাবের ভিত্তিতেই গত ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ থেকে টেলিযোগাযোগ বিভাগে চিঠি যায়। জেলা প্রশাসক সম্মেলনে এই সংক্রান্ত প্রস্তাব পাঠানোকে ‘রুটিন কাজ’ উল্লেখ করে তারানা হালিম বলেন, এটি ছিল আনুষ্ঠানিকতার অংশ। মন্ত্রিপরিষদ বিভাগকে আগেই মৌখিকভাবে জানিয়ে দেয়া হয়েছিল ফেসবুক বন্ধ করা সম্ভব নয়।
তারানা হালিম বলেন, বাংলাদেশে ফেসবুক শুধু একটি সামাজিক যোগাযোগমাধ্যম হিসেবেই ব্যবহৃত হচ্ছে না, সাধারণ জনগণ বিশেষ করে নারীরা অনলাইনে ব্যবসা করে অর্থ উপার্জন করছে। বাংলাদেশ থেকে ইউরোপ-আমেরিকায় যোগাযোগের জন্য রাতের সময়টি সুবিধাজনক বলে সেই সময় অনেকে এই মাধ্যমে ব্যবসা সংক্রান্ত কাজ করেন। ফেসবুকের বিরামহীন ব্যবহারের নেতিবাচক দিকটি স্বীকার করে বিটিআরসি শিক্ষার্থী ও অভিভাবকদের সচেতন করার উদ্যোগ নেয়ার সুপারিশ করেছে বিটিআরসি। ফেসবুক ব্যবহারে ‘সামাজিক সচেতনতায় ক্যাম্পেইন’ করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ফেসবুক ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে অভিভাবক কর্তৃক পেরেন্টাল কন্ট্রোলসহ বিভিন্ন সিকিউরিটি এবং প্রাইভেসি ফিচার ব্যবহার করা যেতে পারে। ফেসবুক সংক্রান্ত সংবাদ প্রকাশের ক্ষেত্রে গণমাধ্যমগুলোকে আরো সতর্ক হওয়ার আহŸান জানিয়ে তারানা হালিম বলেন, এসব বিষয়ে যেন বিভ্রান্তি না হয় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। দেখা যাচ্ছে তিলও যেখানে নেই সেখানে তাল হয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ