Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের জাতীয় দৈনিকের সম্পাদকদের রাষ্ট্রীয় মর্যাদা দিতে হাইকোর্টের রুল

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদকদের কেন রাষ্ট্রীয় পদমর্যাদাক্রমে (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) অন্তর্ভুক্ত করার নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব ও তথ্য সচিবকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল সোমবার এ সংক্রান্ত এক রিটের শুনানি করে বিচারপতি মো: আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী।
রাষ্ট্র ও সমাজব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান ও দেশের সুশাসন প্রতিষ্ঠায় ভূমিকা বিবেচনা করে ২ এপ্রিল রাষ্ট্রীয় পদমর্যাদাক্রমে জাতীয় পত্রিকার সম্পাদকদের অন্তর্ভুক্তির আর্জি জানিয়ে রিট করেন দৈনিক ভোরের পাতার সম্পাদক ড. কাজী এরতেজা হাসান। রিটে বলা হয়, সাংবাদিকদের ভূমিকা মূল্যায়ন করে দেশের দৈনিক পত্রিকার সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের ভিসি, সরকারি মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল, প্রফেসর এবং চেয়ারম্যানের বিশেষ মর্যাদা রয়েছে। কিন্তু জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদকদের এই পর্যায়ে রাখা হয়নি। তাই তাদের এই মর্যাদায় অন্তর্ভুক্ত করার জন্য রিট করা হয়েছে। রিটে আরো বলা হয়, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া এবং আমেরিকাসহ বিশ্বের অনেক দেশে বিভিন্ন পেশাজীবীদের  রাষ্ট্রীয় পর্যায়ে ক্রম অনুসারে ওয়ারেন্ট অব প্রেসিডেন্ট মর্যাদা দেয়া হয়।
রিটে আরো বলা হয়, ২০১৫ সালের ১১ জানুয়ারি সুপ্রিম কোর্টের এক রায়ে দেশের জন্য মুক্তিযুদ্ধ করেছেন ওই সব মুক্তিযোদ্ধা ছাড়াও বিভিন্ন পেশাজীবীদের ওয়ারেন্ট অব প্রেসিডেন্সির অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া গ্রহণ করার কথা বলা হয়েছে। জানতে চাইলে রিটকারীর আইনজীবী ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী ইনকিলাবকে বলেন, দেশের সুশাসন প্রতিষ্ঠায় পত্রিকার সম্পাদকদের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তারা খবরাখবর প্রকাশ ও সম্পাদনার মাধ্যমে রাষ্ট্র ও সমাজব্যবস্থায় পরিচালনার ক্ষেত্রে সার্বক্ষণিকভাবে সহায়তা করে থাকেন। ফলে রাষ্ট্রীয় পদমর্যাদার ক্রমে তাদের অন্তর্ভুক্ত করা উচিত। পার্শ¦বর্তী দেশে এ পদক্রমে সম্পাদকদের অন্তর্ভুক্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ