Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইপিইউর সম্মেলনে বাংলাদেশের জনগণের প্রকৃত জনপ্রতিনিধিত্ব নেই : বিএনপি

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান সংসদে জনগণের প্রকৃত প্রতিনিধিত্ব নেই দাবি করে সংসদীয় ‘গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায়’ সহযোগিতার জন্য ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সদস্য দেশগুলোর প্রতি আহŸান জানিয়েছে বিএনপি
আইপিইউ সদস্যদের প্রতি দলটি আহŸান রেখেছে, তারা যেন বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে প্রতিনিধিত্বকারী সংসদীয় ব্যবস্থা গড়ে তুলতে নৈতিক অবস্থান গ্রহণ করেন। বাংলাদেশের জনগণের অধিকার প্রতিষ্ঠায় তাদের নৈতিক সমর্থন এদেশে সত্যিকার অর্থে সংসদীয় গণতন্ত্র পুনপ্রতিষ্ঠায় বিশেষ অবস্থান রাখবে বলে দলটির বিশ্বাস। গতকাল সোমবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের পক্ষে স্থায়ী কমিটির সদস্য সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এ আহŸান জানান। সাবেক স্পিকার জমির উদ্দিন সরকার বলেন, আমাদের দেশে অনুষ্ঠিত সংসদীয় রাজনীতির এই মহা সম্মেলনে বাংলাদেশের জনগণের প্রকৃত কোনো প্রতিনিধিত্ব নেই। সংসদ সদস্য নামে যারা আজ এই সম্মেলনে প্রতিনিধি হিসেবে বাংলাদেশ পার্লামেন্টের পক্ষে অংশ নিচ্ছেন, তারা সবাই ভূতুড়ে ভোটারদের প্রতিনিধিত্ব করছেন।
তিনি বলেন, আইপিইউ সদস্যদের প্রতি আমাদের আহŸান থাকবে, তারা যেন বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে প্রতিনিধিত্বকারী সংসদীয় ব্যবস্থা গড়ে তুলতে নৈতিক অবস্থান গ্রহণ করেন। বাংলাদেশের জনগণের অধিকার প্রতিষ্ঠায় তাদের নৈতিক সমর্থন এদেশে সত্যিকার অর্থে সংসদীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় বিশেষ অবস্থান রাখবে বলে আমাদের বিশ্বাস।
২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনকে ‘প্রহসনমূলক’ অভিহিত করে সাবেক স্পিকার বলেন, তথাকথিত সংসদে কার্যকর কোনো বিরোধীদল নাই। ওই বিরোধীদলের সদস্যদের মন্ত্রীসভায় ঠাঁই দিয়ে এক নজিরবিহীন পদ্ধতি চালু করা হয়েছে।
সংবাদ সম্মেলনে রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের নির্বাচিত দুই মেয়রকে বরখাস্ত করার সমালোচনা করে জমির উদ্দিন সরকার বলেন, আইপিইউ সম্মেলন চলাকালে দেশের দুইটি প্রধান শহরের বিপুল ভোটে নির্বাচিত সিটি মেয়রদের শুধুমাত্র বিরোধী রাজনৈতিক দল বিএনপির সদস্য হওয়ার কারণে প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করে এক কলমের খোঁচায় বরখাস্ত করা হয়েছে। এতে দেশে গণতন্ত্র যে কতটা কর্তৃত্ববাদী ও একচোখা তা আবারো প্রমাণিত হয়েছে। এটা বিরোধী রাজনৈতিক নেতাকর্মী নিগ্রহের একটি ক্ষুদ্র নমুনা মাত্র।
আইপিইউ সদস্য রাষ্ট্রগুলো বাংলাদেশে প্রকৃত গণতন্ত্র পুনপ্রতিষ্ঠায় কীভাবে ভূমিকা রাখতে পারে জানতে চাইলে জমির উদ্দিন সরকার বলেন, দুইভাবে তারা ভ‚মিকা রাখতে পারেন। এক হচ্ছে, নিজ নিজ দেশের পার্লামেন্টের যে কোনো ডেলিগেশনের মাধ্যমে বাংলাদেশে পাঠিয়ে বলা যে, এখানে আসা আমাদের জন্য অত্যন্ত পীড়াদায়ক হয়েছে যে, বাংলাদেশে প্রকৃত নির্বাচন হয়নি।
আরেকটি হচ্ছেÑ নিজ নিজ দেশে সংবাদ সম্মেলন করে তারা বলতে পারেন, আইপিইউতে আমরা ঢাকায় গিয়েছি, এটা অত্যন্ত দুঃখজনক যে, সেখানে যারা প্রতিনিধি নির্বাচিত হয়েছে, তারা এককভাবে একপেশেভাবে হয়েছেন, সেখানে (বাংলাদেশ) গণতন্ত্র নেই।
সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, আহমেদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন জীবন উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ