Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কেনাকাটায় ব্যস্ত বিদেশী এমপি’রা

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনে যোগ দেয়া অনেক অতিথি নিজেদের স্মৃতি কিনে রাখছেন। এর জন্য তাদের প্রতিটি স্মৃতির জন্য ১ ডলার অথবা বাংলাদেশী ১০০ টাকা গুনতে হচ্ছে। কেউ আবার ‘ছাপানো’ নয় সফট কপি স্মৃতি নিচ্ছেন। যাতে ফেসবুক ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে দিতে সুবিধা হয়। বাংলাদেশের ইতিহাসে বৃহৎ সম্মেলন শুরু হয়েছে ঢাকার বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মলন কেন্দ্রে। এতে বিশ্বের ১৩৪টি দেশ থেকে ১৫ শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন। এমপিদের সবচেয়ে বড় এই ফোরামটির সম্মেলন নিখুঁত করতে যাবতীয় ব্যবস্থা নিয়েছে বাংলাদেশের জাতীয় সংসদ ও আইপিইউ। প্রতিদিন নানান সেশনে, সংসদ, নারী, মানবাধিকারসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা চলছে। কেউ কেউ সেই সব স্মৃতি ধরে রাখছেন স্মার্টফোনে। কিন্তু মোবাইলে তোলা ছবি কি ডিএসএলআরের মত হয়? তাইতো অত্যাধুনিক ডিসিএলআর এ ছবি তুলে তখনই বিক্রির ব্যবস্থা করেছে নিউ লাভা ভিডিও এন্ড ফটোগ্রাফি। ম্যাট পেপারে প্রিন্ট করা ছবিগুলো কিনছেনও অনেকে।
প্রতিষ্ঠানটির চিফ এক্সিকিউটিভ আবু হানিফ বাবুল গতকাল সোমবার বলেন, ছবি বিক্রির সংখ্যা দিন দিন বাড়ছে। প্রথম দিন রোববার বিক্রি খুব কম হয়েছে। অনেকে আবার মজা করে ফ্রি চাইছেন। তিনি জানান, বিভিন্ন দেশের ভিভিআইপিদের সঙ্গে তোলা অন্য ব্যক্তিদের ছবি বেশি বিক্রি হচ্ছে। আমরা অনলাইনের মাধ্যমে ভিভিআইপিদের ছবি ও বিস্তারিত জানি। এরপর তাদের সঙ্গে অন্য ব্যক্তিদের কুশল বিনিময়, আলোচনাসহ বিভিন্ন ছবি তুলে রাখি। পরে অনেকেই এসে কিনে নিয়ে যান। এছাড়াও আমাদের ডেকে নিয়েও ছবি তুলছেন অনেকে।
জানা যায়, সেখানে ৪ জন ব্যক্তি বিভিন্ন ইভেন্টের ছবি তুলছেন। সঙ্গে সঙ্গে তা প্রিন্ট করে ডেস্কে রাখছেন। অনেকে নিজেকে দেখে কিনে নিয়ে যাচ্ছেন। সেখানে গভীর মনোযোগের সঙ্গে মেক্সিকোর এমপি ভারগাস বারসেনা নিজের ছবি খুঁজছিলেন। তারপর নিজের ছবি খুঁজে পান তিনি। তিনি জানান, উদ্যোগটা ভাল হলেও দাম বেশি। যুক্তরাজ্যের এমপি এন ইভানস বেশ কয়েকটি নিজের ছবি কেনার পর জানান, বাংলাদেশ থেকে স্মৃতি নিয়ে যাচ্ছেন তিনি। এই দেশটা তেমন উন্নত না হলেও মানুষের মন খুবই নরম আর অতিথিপরায়ন।
অর্থনেতিক, সমাজিক ও অবিচার দূর করে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার উদ্দেশ্যে ঢাকায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলন শুরু হয়েছে। গত শনিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনটির উদ্বোধন করেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলন কেন্দ্রে এর কার্যক্রম চলবে ৫ এপ্রিল পর্যন্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ