Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রমিক মৃত্যুর গুজবে মেঘনা সেতুর টোলপ্লাজা রণক্ষেত্র : আহত ৮

| প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

সোনারগাঁ উপজেলা সংবাদদাতা : শ্রমিক মৃত্যুর গুজবকে কেন্দ্র নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা সেতুর টোলপ্লাজায় গত রোববার রাতে ট্রাক চালকদের সাথে টোলপ্লাজার কর্মচারী ও নিরাপত্তাকর্মীদের সাথে দফায় দফায় সংঘর্ষে রনক্ষেত্রে পরিণত হয়। এতে উভয়পক্ষের কমপক্ষে আট জন আহত হয়েছে। এ সময় উত্তেজিত চালকরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে টোলপ্লাজায় ব্যাপক ভাঙচুর চালায়। এতে মহাসড়কের দু’পাশে প্রায় ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।
এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শীরা জানান, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সোনারগাঁয়ের মেঘনা সেতুর টোলপ্লাজা এলাকায় ওজন স্কেল মেশিনে বেশি টাকা আদায়ের ঘটনাকে কেন্দ্র করে টোলপ্লাজার নিরাপত্তা কর্মী আবুল বিল্লালের সঙ্গে ট্রাক চালক বাবু মিয়ার কথা কাটাকাটি হয়। এর জের ধরে আনসার সদস্য আবুল বিল্লাল ও তার সহযোগীরা একত্রিত হয়ে ট্রাকচালক বাবু মিয়াকে পিটিয়ে মারাত্মক আহত করে। এদিকে শ্রমিক আহত হওয়ার ঘটনাটি শ্রমিক হত্যা বলে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ে। এ গুজবে বিভিন্ন ট্রাকের শ্রমিকরা একত্রিত হয়ে রাত ১১টা থেকে ১টা পর্যন্ত মহাসড়ক অবরোধ করে ভাঙচুরের চেষ্ঠা চালায়। এসময় নিরাপত্তাকর্মী ও টোলপ্লাজা কর্মচারীদের সাথে দফায় দফায় সংঘর্ষ হয়। সংঘর্ষের এক পর্যায়ে নিরাপত্তাকর্মীরা পিছু হঠতে বাধ্য হলে শ্রমিকরা টোলপ্লাজা ও তার কার্যালয়ে অফিসে ব্যাপক ভাঙচুর চালায়। এতে মেঘনা টোলপ্লাজার সহকারী ব্যবস্থাপক হযরত আলী, ব্যবস্থাপক আনোয়ার হোসেন ও সুপারভাইজার আমজাদ হোসেন ও চালক বাবু মিয়া, শাকিল মিয়া ও সুমন মিয়াসহ উভয়পক্ষের আটজন আহত হন। এ সময় মহাসড়কের কাঁচপুর এলাকা থেকে গোমতি টোলপ্লাজা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। ভাঙচুরের ফলে টোল আদায় মেশিনের ক্রটি দেখা দেয়ায় ১১ঘণ্টা রশিদ ছাড়াই টোল আদায় করে টোল কর্তৃপক্ষ। এদিকে, খবর পেয়ে সোনারগাঁ থানা পুলিশ মারত্মক আহত শ্রমিককে উদ্ধার করে প্রথমে মদনপুর আল বারাকা হাসপাতালে পাঠালে সেখানে কর্তব্যরত চিকিৎসকের পরামর্শে তাকে কাঁচপুর সাজেদা ক্লিনিকে ভর্তি করা হয়।

ট্রাক চালক আবুল কাশেম ও হান্নান মিয়া বলেন, মেঘনা সেতুর টোলপ্লাজা এলাকায় ওজন স্কেল মেশিনে অতিরিক্ত টাকা না দিলে আমাদেরকে বিনা কারণে পিটিয়ে মারাত্মক আহত করে। গত ১০ দিনে কমপক্ষে ১২ জন চালককে পিটিয়ে আহত করেছে তারা।
মেঘনা গোমতি সেতুর নির্বাহী পরিচালক মেজর (অবঃ) জিয়াউল আহসান সারোয়ার বলেন, মেঘনা সেতুর টোলপ্লাজা এলাকায় ওজন স্কেল মেশিনের টাকা ফাঁকি দেয়ার চেষ্টা চালায় কতিপয় ট্রাকচালক। আমাদের লোকজন বাধা দিলে তাদের সাথে সংঘর্ষের ঘটনা বাধে। অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কোনো অবস্থাতেই চালকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের কোন সুযোগ নেই। তিনি আরোও বলেন, গত রবিবার রাত ১২টা থেকে সোমবার সকাল ১১টা পর্যন্ত টোল আদায় বন্ধ থাকায় সরকারের প্রায় ৪০-৪২ লাখ টাকার ক্ষতি হয়েছে। বিষয়টি খতিয়ে দেখার জন্য ইতোমধ্যেই তদন্ত কমিটি গঠনের প্রস্তুতি চলছে। তিনি আরো বলেন, ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে এক নিরাপত্তাকর্মীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। টোলপ্লাজার মেশিন ও অফিস কার্যালয় ভাঙচুরের ঘটনায় প্রায় ২০ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানান তিনি।
এ বিষয়ে জানতে চাইলে টেইলর মালিক সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, মেঘনা টোলপ্লাজা এলাকায় আমাদের চালকদের সাথে টোলপ্লাজার শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় কয়েকজন চালক আহত হয়েছে।
সোনারগাঁ থানার ওসি মঞ্জুর কাদের জানান, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। মামলা গ্রহণের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ