Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এ মাসে বজ্রপাত ঘূর্ণিঝড় তীব্র তাপদাহের আশঙ্কা

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম


১৫২ ভাগ বেশি বৃষ্টি হয়েছে মার্চে
শফিউল আলম: বজ্রপাত, শিলাবৃষ্টি, আগাম কালবৈশাখী ঝড়ের মতো প্রতিকূল আবহাওয়ার সাথে বেশ ব্যতিক্রমই ‘অস্বাভাবিক’ বৃষ্টিবহুল মাসটি ছিল গত মার্চ (ফাল্গুন-চৈত্র) মাস। অনেকটা ‘অসময়ে’র অধিক বর্ষণ ফল-ফসলের জন্য উপকার বয়ে আনে। আর বিভিন্ন ক্ষেত্রে বৈরী আবহাওয়ার মাসটি হচ্ছে এপ্রিল (চৈত্র-বৈশাখ) মাস। চলতি এপ্রিল মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নি¤œচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নি¤œচাপ ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিল মাসে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন বজ্রসহ মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী, বজ্র-ঝড়, বজ্রপাত ও দেশের অন্যত্র ৪ থেকে ৫ দিন হালকা থেকে মাঝারি আকারে কালবৈশাখী, বজ্রঝড়, বজ্রপাত সংঘটিত হতে পারে। তাছাড়া এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে তীব্র ধরনের তাপপ্রবাহ এবং উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকস্মিক বন্যার আশঙ্কা রয়েছে।  
দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের জন্য গতকাল (রোববার) আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠকে চলতি এপ্রিল মাসের উপরোক্ত পূর্বাভাস দেয়া হয়েছে। বিশেষজ্ঞদের উক্ত বৈঠকে প্রাপ্ত আবহাওয়া-জলবায়ুর তথ্য-উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়া বিন্যাস, বায়ুমÐলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ুর রিগ্রেশন ও এনালগ মডেল, বৈশ্বিক আবহাওয়া-জলবায়ুর সর্বশেষ গতি-প্রকৃতি, আবহাওয়ামÐলে এল-নিনো কিংবা লা-নিনা অবস্থা ইত্যাদির বিশ্লেষণ করা হয়।    
চলতি এপ্রিল মাসের পূর্বাভাসে আরো জানা গেছে, এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তীব্র তাপদাহের সময় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে। তাছাড়া দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু (তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সে.) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে গত মার্চ মাসে দেশে গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ছিল কম।
উক্ত পূর্বাভাসে আরো জানা যায়, এ মাসে দেশে স্বাভাবিক হারে অথবা স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গত মার্চ মাসে স্বাভাবিকের চেয়ে দেশে ১৫২ ভাগ বেশি বৃষ্টিপাত হয়। কৃষি আবহাওয়া পূর্বাভাস মতে, এ মাসে দেশের দৈনিক গড় বাষ্পীভবন ৪.৫০ থেকে ৫.৭৫ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্য কিরণকাল পৌনে ৬ ঘণ্টা থেকে ৮ ঘণ্টাকাল স্থায়ী থাকতে পারে।  
বিশেষজ্ঞ কমিটির উপরোক্ত সভায় গত মার্চ মাসের আবহাওয়া পরিস্থিতি পর্যালোচনা করা হয়। এতে জানা গেছে, মার্চ মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিক অপেক্ষা ১৫২ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ু প্রবাহের সংযোগ ঘটার ফলে বিগত ৫ থেকে ১২ মার্চ, ১৭ থেকে ২০ মার্চ, ২৪ থেকে ৩১ মার্চ দেশের অনেক জায়গায় বজ্রপাত, বজ্রঝড়সহ বৃষ্টিপাত হয়। সেই সাথে কোথাও কোথাও ভারী বর্ষণ হয়েছে। মার্চ মাসে দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন গড় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় যথাক্রমে ১.৫ ডিগ্রি সে. এবং ০.২ ডিগ্রি সে. কম ছিল। কালবৈশাখী, বজ্রঝড়-বজ্রপাত, কৃষি আবহাওয়া মার্চ মাসের পূর্বাভাসের সাথে সঙ্গতিপূর্ণ ছিল বলে জানায় আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ