Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টুভালু ও সিএআর আইপিইউর নতুন সদস্য

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে (আইপিইউ) নতুন দুটি দেশ সদস্য হিসেবে যুক্ত হয়েছে। নতুন যুক্ত হওয়া দেশ দুটি হলো সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও টুভালু। গতকাল রোববার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম আইপিইউ সম্মেলনের জেনারেল অ্যাসেম্বলিতে দুটি দেশকে সদস্যপদ দেয়া হয়।
নতুন দুটি দেশ নিয়ে আইপিইউতে সদস্য হলো ১৭৩টি। এর বাইরে ফোরামটির ১১টি সহযোগী সদস্য রয়েছে। ১৩৬তম সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান। ফজলে রাব্বী মিয়া জানান, বিশ্ব শান্তি ও নিরাপত্তার বিষয়ে নেয়া খসড়া প্রস্তাবটি বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। কারণ, গত কয়েক বছর ধরে আমাদের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তান ক্রমাগত নাক গলিয়ে যাচ্ছে। বাংলাদেশের ইতিহাসে একটি বড় সময় সামরিক শাসনের অধীনে কেটেছে। ১৯৭৫ সালে গণতান্ত্রিকভাবে নির্বাচিত তৎকালীন প্রেসিডেন্ট শেখ মজিবুর রহমানকে হত্যা করার মাধ্যমে বাংলাদেশে সামরিক শাসনের সূচনা হয়। এরপর সামরিক শাসন জারি করেছেন। সর্বশেষ ২০০৭ সালে আবার সিভিলিয়ান সরকারের আড়ালে সামরিক সরকার দুই বছর বাংলাদেশ শাসন করেছে। আইপিইউ সম্মেলনেও বিষয়গুলো উত্থাপন করা হয়েছে বলে তিনি জানান। এবারের সম্মেলনে নতুন দুই সদস্য রাষ্ট্রসহ অংশগ্রহণকারীর সংখ্যা দাঁড়ালো ১৩৪-এ। পলিনেশিয়ান দ্বীপ রাষ্ট্র টুভালু আগে পরিচিত ছিল এলিস আইল্যান্ড নামে। ১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীন হওয়া সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের উত্তরে শাদ, উত্তর-পূর্বে সুদান, পূর্বে দক্ষিণ সুদান, দক্ষিণে ডিআর কঙ্গো, দক্ষিণ পশ্চিমে কঙ্গো এবং পশ্চিমে ক্যামেরুন অবস্থিত। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত আইপিইউতে বাংলাদেশ স্বাধীনতার অব্যবহিত পরে ১৯৭২ সালে সদস্য পদ লাভ করে। বাংলাদেশে এবারই প্রথমবারের মতো আইপিইউ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। শনিবার পাঁচদিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইপিইউর বর্তমান প্রেসিডেন্ট আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ