Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায় বিজিবি এমপিএফ সীমান্ত সম্মেলন শুরু

| প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অতিরিক্ত মহাপরিচালক এবং মিয়ানমার পুলিশ ফোর্সের (এমপিএফ) চিফ অব পুলিশ জেনারেল স্টাফ পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। গতকাল রোববার রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে ছয় দিনব্যাপী এ সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুরু হয়।
বাংলাদেশের পক্ষে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক মো.আনিছুর রহমানের নেতৃত্বে ১৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করছে। অন্যদিকে চিফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো শোয়ে উইনের নেতৃত্বে ছয় সদস্যের মিয়ানমার প্রতিনিধি দল এ সম্মেলনে অংশ নেন।
বিজিবি সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ মোহসিন রেজা জানান, এবারের সীমান্ত সম্মেলনের মূল উদ্দেশ্য হচ্ছে দুই প্রতিবেশী দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক আরো বৃদ্ধির মাধ্যমে সীমান্ত নিরাপত্তা অধিকতর জোরদার করা।
বিজিবি’র পক্ষ থেকে মিয়ানমার নাগরিকের অবৈধ অনুপ্রবেশ, মাদক পাচারের বিষয়টি আলোচনায় গুরুত্ব পাবে। অপরদিকে, মিয়ানমার প্রতিনিধি দলের পক্ষ থেকে সীমান্ত অপরাধ, আটককৃত বাংলাদেশী নাগরিক সম্পর্কিত তথ্য বিনিময়, মাদক পাচারের বিষয়টি আলোচনা করা হবে। আলোচনা শেষে যৌথ দলিল স্বাক্ষরের আগে মিয়ানমার প্রতিনিধি দল বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
আগামী ৬ এপ্রিল সম্মেলনের যৌথ দলিল স্বাক্ষর শেষে মিয়ানমার প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ